• " />

     

    মুমিনুলের নেতৃত্বে ভারত সফরের বাংলাদেশ 'এ' দল ঘোষণা

    মুমিনুলের নেতৃত্বে ভারত সফরের বাংলাদেশ 'এ' দল ঘোষণা    

    তিনটি একদিনের ও দুটি তিনদিনের ম্যাচ খেলতে আগামী সপ্তাহে ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ ‘এ’ দল। ১৫ সদস্যের ওই দলের সদস্যদের নাম আজ বিকেলে ঘোষণা করেছে বিসিবি। জাতীয় দলের বর্তমান-পুরনো মিলিয়ে স্কোয়াডে আছেন ১৪ জন আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড়। অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে জাতীয় দলের ব্যাটিং অলরাউন্ডার মুমিনুল হককে। মুমিনুলের সহকারী হিসেবে থাকছেন সম্প্রতি ওয়ানডে দলে জায়গা ফিরে পাওয়া নাসির হোসেন।

     

     

    দুই সংস্করণের ক্রিকেটের জন্য একটি স্কোয়াডই পাঠাচ্ছে বিসিবি। সিনিয়র পাঁচ তারকা ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মোহাম্মদ মাহমুদউল্লাহ ও তামিম ইকবাল ছাড়া জাতীয় দলের সাথে সম্পৃক্ত প্রায় সবাই দলে ডাক পেয়েছেন। এই দলে এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট না খেলা একমাত্র ক্রিকেটার স্পিনার সাকলাইন সজীব।

     

    বিশ্বকাপের মাঠ থেকে কাঁধের চোট নিয়ে দল থেকে ছিটকে পড়া এনামুল হক সামর্থ্যের জানান দেয়ার সুযোগ পাচ্ছেন। ব্যাটিংয়ের নতুন সেনসেশন সৌম্য সরকার, সাব্বির রহমানদের সাথে আছেন লিটন দাস, রনি তালুকদাররাও। রুবেল-তাসকিনদের পাশাপাশি স্কোয়াডে থাকছেন বিশ্বকাপের আসর থেকে শৃঙ্খলাভঙ্গের খড়গ মাথায় করে দেশে ফেরা পেসার আল-আমিন হোসেন, আছেন আরেক জাতীয় পেসার শফিউল ইসলামও। আরাফাত সানি, জুবায়ের লিখনরা নেতৃত্ব দেবেন দলের স্পিন আক্রমণের।

     

    তিনটি ওয়ানডে ও একটি তিন দিনের ম্যাচে সফরকারীদের প্রতিপক্ষ ভারতের ‘এ’ দল। অপর তিন দিনের ম্যাচে বাংলাদেশ ‘এ’ দলের প্রতিপক্ষ ২০১৪-১৫ মৌসুমের রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন কর্ণাটক।

     

    সূচি অনুযায়ী আগামী ১৬ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে শুরু হবে ওয়ানডে সিরিজ। পরের দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে ১৮ ও ২০ সেপ্টেম্বর। ২২ সেপ্টেম্বর শুরু হবে প্রথম তিনদিনের ম্যাচ, প্রতিপক্ষ কর্ণাটক। ২৭ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে ভারত ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় ও শেষ তিনদিনের ম্যাচটি মাঠে গড়াবে।

     

    আগামী মাসের দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রস্তুতির জন্য ভারত ‘এ’ দলেও থাকতে পারেন সে দেশের জাতীয় দলের একাধিক ক্রিকেটার। ওয়ানডে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাথে সুরেশ রায়না, আম্বাতি রাইডুদের খেলার জোর সম্ভাবনা রয়েছে।

     

    ঘোষিত বাংলাদেশ ‘এ’ দল: মুমিনুল হক (অধিনায়ক), নাসির হোসেন (সহ-অধিনায়ক), এনামুল হক, সৌম্য সরকার, সাব্বির রহমান, রনি তালুকদার, লিটন কুমার দাস, আরাফাত সানি, জুবায়ের হোসেন লিখন, সাকলাইন সজীব, রুবেল হেসেন, শফিউল ইসলাম, আল আমিন হেসেন, তাসকিন আহমেদ ও শুভাগত হোম চৌধুরি।