• " />

     

    বাংলাদেশের পাশে দাঁড়াচ্ছেন আফ্রিদি

    বাংলাদেশের পাশে দাঁড়াচ্ছেন আফ্রিদি    

    নিরাপত্তাজনিত কারণে ঘরের মাঠে ক্রিকেট খেলতে না পারার যন্ত্রণাটুকু তাঁদের চেয়ে ভালো আর কে বুঝবে! এদিকে বাংলাদেশের প্রমীলা ক্রিকেট দল ঝুঁকি উপেক্ষা করেই সফর করছে দীর্ঘদিন যাবত খেলাধুলায় অঘোষিত নিষেধাজ্ঞার কবলে থাকা দেশটি। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর নিরাপত্তা ইস্যুতে বাতিল হয়ে যাওয়ার পর অনেকটা অবধারিতভাবেই পাকিস্তানিদের কণ্ঠে সহানুভূতির সুরটা বেশ চড়া। পিসিবি প্রধান শাহরিয়ার খানের পর এবার দেশটির ক্রিকেটে সময়ের সবচেয়ে বড় তারকা শহীদ আফ্রিদিও ‘সামান্য কারণে’ সফর বাতিলের সমালোচনায় মুখর হলেন।

     

    দু’টি করে টিটোয়েন্টি ও একদিনের ম্যাচ খেলতে করাচিতে রয়েছে বাংলাদেশ প্রমীলা দল। গতকাল সেখানেই পাকিস্তান ও বাংলাদেশের নারী ক্রিকেটারদের অনুশীলন দেখতে গিয়েছিলেন আফ্রিদি। দু’ দলের খেলোয়াড়দের উৎসাহ দেয়ার পাশাপাশি জনপ্রিয় এই ক্রিকেটার কথা বলেন অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর বাতিল প্রসঙ্গেও, “নিরাপত্তা অবশ্যই সবার আগে। কিন্তু ছোটখাটো ইস্যুতে যখনতখন সফর বাতিল করে দেয়ার কোন মানে হয় না।”

     

     

    এ ব্যাপারে উপমহাদেশীয় দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়ার উপরও গুরুত্ব আরোপ করেন পাকিস্তানের টিটোয়েন্টি অধিনায়ক, “নিরাপত্তা ঝুঁকির বিপরীতে ভারত, পাকিস্তান, বাংলাদেশ আর শ্রীলংকার কিছুটা একতা দেখানো উচিৎ। আন্তর্জাতিক দলগুলো পাকিস্তানে না আসায় আমরা অনেক ভুগেছি।”

     

    প্রসঙ্গত, ২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দলের উপর ভয়াবহ এক হামলার পর থেকেই ক্রিকেটে ব্রাত্য হয়ে যায় দেশটি। গত ছয় বছর সেখানে কোন আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়ায় নি। চলতি বছর জিম্বাবুয়ে দল সংক্ষিপ্ত এক সফরে পাকিস্তান ঘুরে এসেছে। এ যাত্রায় বাংলাদেশ প্রমীলা দলের পাকিস্তান সফরকে উচ্চকণ্ঠেই সাধুবাদ জানালেন আফ্রিদি, “আমাদের ক্রিকেট বেশ একটা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ডের নানা উদ্যোগের মধ্য দিয়ে সেটা আবার পুনরুজ্জীবিত হবে বলেই আশা করছি। বাংলাদেশ সরকারকে আমাদের ধন্যবাদ দেয়া উচিৎ তাঁদের প্রমীলা দলকে এখানে পাঠানোয়।...আমি নিশ্চিত বাংলাদেশের পুরুষ দলের সফরের আগে নারী দলের সফর একটি ইতিবাচক পদক্ষেপ।”