• আইপিএল ২০২০
  • " />

     

    আইপিএলের নতুন স্পন্সরে 'অর্ধেক টাকা হারাচ্ছে' বিসিসিআই

    আইপিএলের নতুন স্পন্সরে 'অর্ধেক টাকা হারাচ্ছে' বিসিসিআই    

    আইপিএলের নতুন টাইটেল স্পন্সরে আগের চেয়ে প্রায় ৪৯.৫ শতাংশ কম টাকা পাচ্ছে বিসিসিআই। ২০২০ সালের আসরের জন্য ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টের টাইটেল স্পন্সর নিয়েছে ড্রিম ইলেভেন। 

    এবারের আসরের জন্য মুম্বাইভিত্তিক ফ্যান্টাসি স্পোর্টস কোম্পানিটি দেবে প্রায় ২৫২ কোটি টাকা (২২২ কোটি রুপি, ২৯.৭ মিলিয়ন ইউস ডলার)। এই স্বত্ত্ব পেতে বাইজুস ও আনএকাডেমিকে পেছনে ফেলেছে ড্রিম ইলেভেন। 

    যদিও বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, এ স্বত্ত্ব পেতে যে সবচেয়ে বেশি দর হাঁকাতে হবে, এমন কোনও নিয়ম নেই। বরং আরও কিছু বিষয় বিবেচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

     

     


    এর আগে ২০১৫ সাল থেকে আইপিএলের টাইটেল স্পন্সরশিপ ছিল চীনভিত্তিক মোবাইল ফোন কোম্পানি ভিভোর কাছে। ২০১৫ সালে দুই বছরের পর ২০১৭-২২ সাল পর্যন্ত চুক্তি নবায়নও করেছিল তারা। ৫ বছরের চুক্তিতে বিসিসিআইকে মোট প্রায় ২৪৯৯ কোটি টাকা (২১৯৯ কোটি রুপি, ৩৪১ মিলিয়ন ইউএস ডলার) দেওয়ার কথা ছিল তাদের। সে হিসেবে বছরে বিসিসিআইয়ের আয় ছিল প্রায় ৫০০ কোটি টাকা। সেটি কমে এখন ২৫২ কোটিতে এলো। 

    চীনের সঙ্গে সীমান্তে উত্তেজনা ও সংঘর্ষের পর থেকেই ভিভোর চুক্তি ‘বিবেচনা’ করে দেখার কথা জানিয়েছিল বিসিসিআই। তবে সংযুক্ত আরব আমিরাত ভেন্যু হিসেবে এবং সূচি ঠিক হওয়ার পরই ভিভোর সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত জানিয়েছে তারা। 

    নতুন স্পন্সর ড্রিম ইলেভেন অবশ্য বিসিসিআইয়ের সঙ্গে আছে বেশ কিছুদিন ধরেই। আইসিসির সঙ্গে ফ্যান্টাসি স্পোর্টস চুক্তিও আছে তাদের। এর আগে নিউজিল্যান্ডের ঘরোয়া কিছু টুর্নামেন্ট স্পন্সর করেছে তারা। 

    নতুন স্পন্সরে আয় শুধু বিসিসিআইয়েরই কমছে না, কমছে ফ্র্যাঞ্চাইজিগুলিরও। ‘লভ্যাংশ শেয়ার’ মডেলে চলে আইপিএল, টাইটেল স্পন্সরের প্রায় ৫০ শতাংশ টাকা যায়  ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে। সে হিসেবে বছরে প্রায় ২২.৭২ কোটি টাকা পেতো তারা আগে। 

    ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এবারের আইপিএল।