• শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    লো-স্কোরিং রোমাঞ্চে শ্রীলঙ্কাকে পার করালেন চান্ডিমাল

    লো-স্কোরিং রোমাঞ্চে শ্রীলঙ্কাকে পার করালেন চান্ডিমাল    

    দক্ষিণ আফ্রিকা ৯৮ অল-আউট, ১৬.৪ ওভার 
    শ্রীলঙ্কা ৯৯/৭, ১৬ ওভার 
    শ্রীলঙ্কা ৩ উইকেটে জয়ী 


    সফরটা যেভাবে শুরু হয়েছিল দক্ষিণ আফ্রিকার, শেষ হলো সেভাবেই। শ্রীলঙ্কার স্পিনে হাবুডুবু খাওয়া। একমাত্র টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানের রেকর্ড গড়ার পর হেরে গেছে দক্ষিণ আফ্রিকা। অবশ্য তার আগে লো-স্কোরিং ম্যাচের এক রোমাঞ্চ দেখেছে আর প্রেমাদাসার গ্যালারিভর্তি দর্শক। দক্ষিণ আফ্রিকার ৯৮ রান টপকাতে ৭ উইকেট হারিয়ে ফেলেছিল শ্রীলঙ্কা। তাদেরকে পার করেছেন এ ম্যাচ দিয়েই নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা দীনেশ চান্ডিমাল। তার অপরাজিত ৩৬ রানের ইনিংসই শেষ পর্যন্ত হয়ে দাঁড়িয়েছে মহামূল্যবান। 

    টসে জিতে ব্যাটিং নিয়েছিল দক্ষিণ আফ্রিকা, কুইন্টন ডি কক আক্রমণে শুরুটাও দৃঢ় করার চেষ্টাই করেছিলেন। তবে ১১ বলে ২০ রান করে হয়েছেন রান-আউট, দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের যাওয়া আসার খেলা শুরু হয়েছে তখন থেকেই। 

    প্রথম ১৪ ওভারের মধ্যে ১২ ওভারই করেছেন শ্রীলঙ্কান তিন স্পিনার- ধনঞ্জয়া ডি সিলভা, আকিলা দনঞ্জয়া ও লাকশান সান্দাকান। ৭ উইকেট নিয়েছেন, ওভারপ্রতি রান দিয়েছেন ৪.৬৬ হারে। দক্ষিণ আফ্রিকার দফা রফা হয়ে গেছে মূলত তখনই। স্পিনে নাভিশ্বাস উঠে গেছে তাদের, নিয়ন্ত্রণহীন শটে দিয়ে এসেছেন উইকেট, একের পর এক। 

    হেনরি ক্লাসেন বা ডেভিড মিলার দুই অঙ্ক ছুঁলেও তাই গড়তে পারেননি বড় ইনিংস, ৯৮ রানেই আটকে গেছে দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টিতে এই প্রথম ১০০ রানের নিচে অল-আউট হলো প্রোটিয়ারা, এর আগে ২০১৩ সালে সেঞ্চুরিয়নে পাকিস্তানের বিপক্ষে ১০০ রানই ছিল তাদের সর্বনিম্ন রানের রেকর্ড। 

    দক্ষিণ আফ্রিকাকে এরপর বোলিংয়ে দারুণ শুরু এনে দিয়েছিলেন কাগিসো রাবাদা। ৬ রানেই ফিরেছেন শ্রীলঙ্কার দুই ‘কুশল’ ওপেনার- মেন্ডিস ও পেরেরা। ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে এরপর চান্ডিমালের ৫৩ রানের জুটি অনেকখানিই পার করে দিয়েছিল শ্রীলঙ্কাকে, জুনিয়র ডালা আঘাত করার আগে। সঙ্গে ছিলেন তাবরাইজ শামসি, দুজনই নিয়েছেন দুইটি করে উইকেট। 

    এক ওভার বোলিং করতে এসে উইকেট নিয়েছে জেপি ডুমিনিও। তবে দক্ষিণ আফ্রিকান বোলাররা শেষ পর্যন্ত থেমেছেন, তাদের জন্য যে প্রয়োজনীয় রানটাই বোর্ডে রাখতে পারেননি তাদের বোলাররা!