• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    সোফায় বসে স্নাইডারের বিদায়

    সোফায় বসে স্নাইডারের বিদায়    

    ইয়োহান ক্রুইফ অ্যারিনার মাঝেই একটা লিভিংরুম। পুরো পরিবার নিয়ে সোফায় বসে আছেন ওয়েসলি স্নাইডার।  সামনে রাখা টিভিতে দেখছেন বিদায়ী সব বার্তা। বিদায় বেলায় যেগুলো পেয়েছেন সতীর্থ আর কাছের মানুষদের কাছ থেকে। তার আগে পেরুর বিপক্ষে প্রীতি ম্যাচে খেলেছেন, নেদারল্যান্ডসের জার্সি গায়ে ওটাই হয়ে গেছে স্নাইডারের বিদায়ী ম্যাচ। এরপর সোফায় বসে জাতীয় দলের হয়ে স্নাইডারের মাঠের গল্পটা শেষ হয়েছে বৃহস্পতিবার রাতে।



    ৬৪ মিনিটে মাঠ ছাড়ার সময় স্টেডিয়ামের ভর্তি দর্শকেরা দাঁড়িয়ে সম্মান জানিয়েছেন।  এর আগে নেদারল্যান্ডসকে সমতায় ফেরানোর গোলে অবদানও ছিল স্নাইডারের। শেষ পর্যন্ত মেমফিস ডিপাইয়ের জোড়া গোলে ২-১ ব্যবধানে প্রীতি ম্যাচে পেরুকে হারিয়েছে নেদারল্যান্ডস। 

    জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্তটা কয়েক মাস আগেই জানিয়ে রেখেছিলেন স্নাইডার। ২০০৩ সালে ক্যারিয়ার শুরু করা স্নাইডার জাতীয় দলের দায়িত্ব পালন করলেন ১৫ বছর। নেদারল্যান্ডসের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও তার। ১৩৪ ম্যাচে ৩১ গোল নিয়ে ক্যারিয়ার শেষ করেছেন। ২০০৮ ইউরোর সেরা একাদশে ছিলেন, দুই বছর পর বিশ্বকাপে দলকে নিয়ে গিয়েছিলেন ফাইনালে। ২০১৪ বিশ্বকাপে ছিলেন দলের অধিনায়ক, সেবার নেদারল্যান্ডস তৃতীয় হয় বিশ্বকাপে। ৩৪ বছর বয়সী স্নাইডারের শেষ ম্যাচে স্টেডিয়ামে ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোও।