• ফুটবল

আসছে নতুন ইউরোপিয়ান টুর্নামেন্ট

ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ইউয়েফা ইউরোপা লিগ; ইউরোপিয়ান ক্লাব ফুটবলে বড় আসর এখন পর্যন্ত এই দুটিই। তবে ইউরোপের ক্লাবগুলোর অংশগ্রহণ বাড়াতে নতুন আরেকটি টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবছে ইউয়েফা। ২০২১ সাল থেকে শুরু হতে পারে নতুন এই টুর্নামেন্টটি।

এই মুহূর্তে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের গ্রুপ পর্বে সব মিলিয়ে অংশ নেয় ৮০ টি ক্লাব। তবে বিভিন্ন দেশের ক্লাবগুলোর অনেকদিনের দাবি, বড় আসরে অংশগ্রহণ আরও বাড়ান উচিত। ইউয়েফা  সেই কথা ভেবেই নতুন টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। আয়োজিত নতুন এই টুর্নামেন্টে খেলতে পারে আরও ১৬টি ক্লাব।

ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেলি বলছেন, খুব দ্রুতই ইউয়েফার পক্ষ থেকে নতুন টুর্নামেন্টের ঘোষণা আসতে পারে, ‘প্রাথমিকভাবে সবাই সবুজ সংকেত দিয়েছেন এই টুর্নামেন্টের ব্যাপারে। সব মিলিয়ে ২০২১-২২ মৌসুম থেকে ৯৬ টি ক্লাব অংশ নেবে ইউরোপিয়ান টুর্নামেন্টে। আশা করি ক্লাবগুলো এই ব্যাপারে আমাদের সর্বোচ্চ সহায়তা করবে।’

এদিকে আগনেলি জানিয়েছেন, ভবিষ্যতে ক্লাব ফুটবলের কথা মাথা রেখে পরিবর্তন করা হতে পারে ইউরোপিয়ান জাতীয় দলগুলোর খেলার সময়সূচীও। তবে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ক্লাব ও জাতীয় দলের সাথে আলোচনা করা হবে।