• ফুটবল

মরিনহোর অধীনে আবার খেলতে চান হ্যাজার্ড

চেলসিতে দ্বিতীয় মেয়াদে এসে হোসে মরিনহোর মূল খেলোয়াড় ছিলেন এডেন হ্যাজার্ড। দ্বিতীয় মৌসুমে চেলসিকে আবারও প্রিমিয়ার লিগ জিতিয়েছিলেন মরিনহো, আর হ্যাজার্ড হয়েছিলেন মৌসুমের সেরা খেলোয়াড়। কিন্তু পরের মৌসুমেই দল বাজে খেলায় চাকরি হারান মরিনহো। এর জন্য নিজেকেও কিছুটা দোষী মনে করেন হ্যাজার্ড, ক্যারিয়ারে আরেকবার মরিনহোর অধীনেও খেলতে চান তিনি। বেলজিয়ান এক পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারে এসব জানিয়েছিলেন হ্যাজার্ড।

২০১৪-১৫ মৌসুমে চেলসিতে প্রথম লিগ জিতেছিলেন হ্যাজার্ড। এরপরের মৌসুমের জন্য নিজেকে কিছুটা দোষী মনে করেন তিনি, "১২ বছরে আমার মাত্র একটা মৌসুমই বাজে গেছে, মরিনহোর অধীনে শেষ ৬ মাসটা। এর পেছনে কিছুটা দোষ আমার নিজেরই। শিরোপা জেতার পর আমরা মরিনহোকে বলেছিলাম আমাদের ছুটি বাড়িয়ে দিতে। যখন ফিরলাম তখন যাচ্ছেতাই অবস্থায় ফিরলাম, ফিটনেস হারিয়ে। মরিনহোর শেষ মৌসুমটা মোটেই আনন্দদায়ক ছিল না। আমরা জিততে পারছিলাম না। আমরা অনেকটা রুটিন অনুশীলন করতাম। তাতে মোটেই খুশি ছিলাম না আমরা। ওই সময়ে দুই পক্ষের আলাদা হয়ে যাওয়াই ভালো ছিল।"- মরিনহোর দ্বিতীয় দফায় চেলসি থেকে বরখাস্ত হওয়া নিয়ে  হ্যাজার্ড। 

"কিন্তু আমাকে যদি জিজ্ঞেস করা হয় আমার কার সঙ্গে আবার কাজ করতে চাই, তাহলে তার উত্তর হবে মরিনহো। ক্যারিয়ারে আমার খুব বেশি আফসোসের কিছু নেই। কিন্তু চেলসিতে মরিনহোর সাথে আরও কিছুদিন কাজ করতে পারাটা আমার আফসোস। আমরা দল হিসেবে দুর্দান্ত ছিলাম, শিরোপা জেতার মতো, কিন্তু একটা দুষ্টু চক্রে পড়ে গিয়েছিলাম।"

"আমি তাকে টেক্সট পাঠিয়ে দুঃখ প্রকাশ করেছিলাম। আমার নিজেকে কিছুটা দোষী মনে হচ্ছিল, কারণ আগের মৌসুমেই আমি সেরা খেলোয়াড় ছিলাম। আমি দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলাম, অথচ আমিই ভালো খেলছিলাম না।"

মরিনহোর খেলার ধরনের পক্ষেও সাফাই গেয়েছেন হ্যাজার্ড। রক্ষণাত্মক কোচ বলে মরিনহোর যে সমালোচনা হয় সেটা মোটেই ঠিক নয় বলে মনে করেন তিনি, "মরিনহোকে যে খুবই রক্ষণাত্মক কোচ বলা হয় সেই দাবিটা সঠিক নয়। পেপ গার্দিওলার মতো সে খুব বেশি আক্রমণাত্মক খেলে না, তবে আমরা যেবার লিগ জিতলাম সেবার কিন্তু আমরাই সবচেয়ে বেশি গোল করেছিলাম।"