• লা লিগা
  • " />

     

    প্রিমিয়ার লিগ-লা লিগাকে টক্কর দিতে নতুন ইউরোপিয়ান লিগ?

    প্রিমিয়ার লিগ-লা লিগাকে টক্কর দিতে নতুন ইউরোপিয়ান লিগ?    

    ইউরোপিয়ান ফুটবলে পাঁচটি লিগেরই জয়জয়কার। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি আ, জার্মান বুন্দেসলিগা ও ফ্রেঞ্চ লিগকে ধরা হয় শীর্ষ পাঁচ লিগ। ইউরোপের অন্য যেকোনো দেশের লিগের চেয়ে এই পাঁচ লিগ এগিয়ে সবদিক দিয়েই। এবার এদের সাথে পাল্লা দিতে নেদারল্যান্ডস ও বেলজিয়াম একত্রে মিলে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে নতুন একটি লিগের!

    দুই দেশ একসাথে মিলে একটি নতুন লিগ তৈরি করার পদক্ষেপটা অবশ্য নতুন কিছু নয়। মিশেল প্লাতিনি যখন ইউয়েফার প্রেসিডেন্ট ছিলেন, তখনও বেশ কয়েকটি দেশ চেয়েছিল এরকম লিগ চালু করতে। মূলত ইউরোপের বড় পাঁচ লিগকে টেক্কা দেওয়ার জন্যই কয়েকটি দেশের বড় ক্লাব নিয়ে ‘সুপারলিগ’ আয়োজনের প্রস্তাব দেওয়া হয়েছিল।

    সেই প্রস্তাবটা আবার নতুন করে দিচ্ছে নেদারল্যান্ডস ও বেলজিয়াম। তারা প্রাথমিকভাবে চেয়েছিলেন, বেলজিয়াম, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, সুইডেন, ডেনমার্ক ও নরওয়ে; এই ছয় দেশের বড় কিছু ক্লাব মিলে শুরু করা হবে সুপারলিগ। স্কটল্যান্ড অবশ্য তাদের আহবানে সাড়া দেয়নি। বাকি দেশগুলো নাকি এখনও ভাবছে।

    এদিকে ইউয়েফার এক কর্মকর্তা বলছেন, ফুটবলের উন্নতির স্বার্থে এরকম লিগ নিয়ে আলোচনার দরজা খোলা রয়েছে, ‘ঘরোয়া লিগ ইউরোপিয়ান ফুটবলের ভিত। দুই-তিন দেশ মিলিয়ে লিগের ব্যাপারে এখনো আনুষ্ঠানিক প্রস্তাব আমরা পাইনি। তবে সেই দেশের ক্লাবও যদি এরকমটা চায়, তাহলে এটা নিয়ে আলোচনা হতেই পারে।’