• " />

     

    রোনালদোকে দরকার মেসির

    লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? ফুটবলের আরও অনেক তর্কের মতো এটাও এখন পর্যন্ত অমীমাংসিতই। তবে মেসি-রোনালদো দ্বৈরথের নতুন একটা মাত্রা দেখছেন প্যাট্রিক ক্লুইভার্ট। বার্সেলোনার নাম্বার ১০ এর প্রতিভাকে বের করে আনতে রোনালদোর মত একজন প্রতিদ্বন্দ্বীই দরকার বলে বিশ্বাস করেন সাবেক বার্সা স্ট্রাইকার।

     

     

    ক্লুইভার্টের মতে মেসি এবার ব্যালন ডি’অর জেতার দৌড়ে রোনালদোর চেয়ে  এগিয়ে আছেন। গত দুই বছর ক্রিশ্চিয়ানো রোনালদো ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। ক্লুইভার্টের মতে,”এ দুজনের লা লীগার দুই পরাশক্তির হয়ে খেলা এমন কিছু যা মেসির সাফল্যকে আরো সমৃদ্ধ করেছে। মেসি তাঁর ফুটবল নিয়ে অন্য মাত্রায় পৌঁছে গেছে। তবে তাঁর এমন একজন প্রতিপক্ষ প্রয়োজন যে তাকে প্রত্যেক ম্যাচে সেরাটা খেলতে তাড়না দেবে।”

     

     

    ১৯৯৮-২০০৪ সাল পর্যন্ত বার্সার হয়ে খেলা প্যাট্রিক ক্লুইভার্ট স্প্যানিশ লীগের দুই চিরপ্রতিপক্ষ বার্সেলোনা ও রিয়ালমাদ্রিদের  খেলোয়াড় মেসি ও রোনালদোর খেলায় রীতিমত মুগ্ধ। বর্তমান সময়ের সেরা এই দুই ফুটবলারের খেলার প্রশংসা করে বললেন,”তারা দুজন বিশ্বমানের খেলোয়াড় এবং অন্য সবার চেয়ে একধাপ উপরের।”

     

    বর্তমান সময়ের বার্সেলোনার সাথে তাঁর সময়ের বার্সা দলের পার্থক্যটা ক্লুইভার্টের কাছে এরকম,”বর্তমান বার্সা দলে ব্যবধান গড়ে দেওয়ার মতো খেলোয়াড় একজনই। কিন্তু, আমাদের সময়ে এমন খেলোয়াড় বেশ কয়েকজন ছিল। তবে অন্যদিক থেকে চিন্তা করলে, মেসি তাঁর দল ছাড়া কিছুই না।”

     

     

    প্যাট্রিক ক্লুইভার্ট বর্তমানে ক্যারিবিয়ান দল কুরাকাও (বিশ্ব র‍্যাংকিং-১৪৮) এর কোচের দায়িত্ব পালন করছেন। তবে ভবিষ্যতে ন্যু ক্যাম্পে এনরিকের জায়গায় কাজ করার ইচ্ছা প্রকাশ করে বলেন,”কাতালানদের কোচ হওয়া আমার স্বপ্ন। যদিও এটার সম্ভাবনা অনেক দূরে, কে জানে সামনে কি হয়?” এই ডাচ ফুটবলার কাতালানদের বর্তমান কোচ এনরিকের ভূয়সী প্রশংসা করেছেন,”এনরিকে আমাদের সময়ে দলনেতা ছিল এবং ফুটবল সম্পর্কে তাঁর প্রবল আগ্রহ রয়েছে। তাঁর এই দুটি গুন- নেতৃত্ব ও আগ্রহ, তাঁকে সেরা প্রশিক্ষক হতে সাহায্য করেছে।”

     

     

    ক্লুইভার্টের দল কুরাকাও বিশ্বকাপ-২০১৮ এর বাছাইপর্বে এল সালভাদরের কাছে প্রথম লেগে ১-০ তে হেরেছে। কনকাকাফের বাছাইয়ের ৪র্থ পর্বে খেলতে হলে দ্বিতীয় লেগে অবশ্যই জিততে হবে ক্লুইভার্ট শিষ্যদের।

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন