• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    লেস্টারের আবেগি কার্ডিফ যাত্রা

    লেস্টারের আবেগি কার্ডিফ যাত্রা    

    ম্যাচের আগেই সেন্টারলাইনের কাছে গোল হয়ে দাঁড়িয়ে পুরো লেস্টার সিটি দলটাই। কোচ, সহকারি কোচ, বেঞ্চের খেলোয়াড়- কেউ বাদ গেলেন না। কিছুক্ষণ আগে কার্ডিফ সিটি স্টেডিয়াম এক মিনিট নীরবতা পালন করেছে। লেস্টার সিটির সাবেক মালিক ভিচাই শ্রীভাধনপ্রভার মর্মান্তিক মৃত্যুর পর এটিই লেস্টার সিটির প্রথম ম্যাচ।

    পেশাদার ফুটবলারদের আবেগে ভেসে যাওয়ার সুযোগ নেই। কিন্তু নীরবতা পালন করার সময় লেস্টার সিটি গোলরক্ষক ক্যাসপার স্মাইকেলের প্রায় ভিজে যাওয়া চোখ আরও গভীর জীবনবোধের অনুভূতিটা জাগিয়ে তুলল। জন্ম-মৃত্যুর কাছে আসলেই সব তুচ্ছ। নীরবতা ভাঙার পর ম্যাচ শুরুর আগে মাঠের সভায় সেই স্মাইকেলই আবার সবাইকে জাগিয়ে তুললেন। কার্ডিফের বিপক্ষে ম্যাচ জেতার অনুপ্রেরণা যোগালেন বাকিদের। স্মাইকেল কী বলেছেন সেটা বোঝার উপায় নেই, কিন্তু অনুমান করা যায় সহজেই। সাবেক ক্লাব মালিকের জন্যই সতীর্থদের সেরাটা দিতে বলেছেন স্মাইকেল।   

     


    আরও পড়ুন : কাঁদিয়েই চলে গেলেন লেস্টারের বটবৃক্ষ



    কার্ডিফের মাঠে লেস্টারের যাত্রাটাই ছিল অন্যরকম। গেল সপ্তাহে পুরো ফুটবল বিশ্বে ভালোবাসা আর শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে ভিচাইকে। ক্যারাবাও কাপের একটা ম্যাচও বাতিল হয়েছে লেস্টার সিটির। সাবেক মালিককে হারিয়ে খেলায় ফেরার প্রথম দিনেও তাকেই স্মরণ করেছে ক্লাব। তার দেখানো রীতিতেই সকালে কিং পাওয়ার স্টেডিয়ামে ব্রেকফাস্টের আয়োজন করা হয়েছিল ক্লাবের পক্ষ থেকে। ভিচাইয়ের আমলে সমর্থকদের জন্য গ্যালারিতেও থাকত খাবারের আয়োজন।
     

    এরপর কিং পাওয়ার স্টেডিয়াম থেকেই কার্ডিফে রওয়ানা হয়েছে দল, তাদের অনুসরণ করেছে সমর্থকেরা। সমর্থকদের গায়ে ছিল ভিচাইয়ের ছবি সম্বলিত টিশার্ট। পরে স্টেডিয়ামে পৌঁছে লেস্টারের খেলোয়াড়েরাও একই টিশার্ট পরে নেমেছিলেন অনুশীলনে। কার্ডিফ সমর্থকেরাও এমন দিনে পাশে দাঁড়িয়েছে লেস্টার সিটির। থাইল্যান্ডের পতাকার দুই পাশে দুই ক্লাবের লোগোসহ পতাকা উত্তোলন করা হয়েছে কার্ডিফের গ্যালারিতেও। 

    ২০১০ সালে ভিচাই কিনে নেন লেস্টার সিটিকে। এরপর তার মালিকানাতেই ৬ বছরের মাথায় প্রিমিয়ার লিগ যেতে লেস্টার সিটি। শুধুমাত্র ক্লাবের মালিক বলেই নয়, লেস্টার শহরেও সঙ্গেই মিশে গিয়েছিলেন ভিচাই। বিভিন্ন দাতা সংস্থায় নিয়মিত দান করতেন। রবিবার ওয়েস্টহামের বিপক্ষে ম্যাচ দেখে বাসায় ফেরার সময় নিজের ক্লাব স্টেডিয়ামের বাইরেই হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যান তিনি, ও তার চার সঙ্গী।