• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    যে কারণে পপি পরবেন না মাতিচ

    যে কারণে পপি পরবেন না মাতিচ    

    বোর্নমাউথের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের সব খেলোয়াড়ের জার্সিতেই ছিল রিমেম্বারেন্স ডে এর প্রতীক পপি ফুল। কিন্তু নেমানিয়া মাতিচ ছিলেন ভিন্ন। তিনি অস্বীকৃতি জানিয়েছেন নিজের জার্সিতে ওই প্রতীক ধারণ করতে। যুদ্ধে নিহত ব্রিটিশ সৈন্যদের স্মরণে ইংল্যান্ডের সকল স্তরের ফুটবলে মানা হয় এই রীতি।

    ম্যানচেস্টার সিটির বিপক্ষে পরের সপ্তাহের ম্যাচেও মাতিচের জার্সিতে থাকবে না পপি ফুলের চিহ্ন। মাতিচ নিজেই ইনস্টাগ্রামে এর কারণ জানিয়েছেন। ১২ বছর বয়সে ন্যাটোর আক্রমণে বিধ্বস্ত হয় মাতিচের বাড়ি। সে কারণেই তিনি ব্রিটিশ সৈন্যদের আলাদা করে স্মরণ করার পক্ষপাতী নন, তবে যারা স্মৃতি ধারণ করছেন তাদের প্রতি কোনো বিদ্বেষ নেই তাঁর। 



    ১৯৯৯ সালে ১২ বছর বয়সী মাতিচ সার্বিয়া যুদ্ধের সময় দেখেছেন ধ্বংসের ভয়াবহতা। রিমেম্বারেন্স ডে তাই মাতিচের কাছে সেই দুঃসময়ের স্মৃতি মনে করার দিনও, এক্ষেত্রে তিনিই ভয়বাহতার শিকার। বিবৃতিতে মাতিচ বলছেন, "আমি বুঝি কেন সবাই পপি ধারণ করে, এবং যারা এটা করেন তাদের জন্য শ্রদ্ধাও করি। আমি জানি এটা তাদের অধিকার। যারা যুদ্ধে আপনজন হারিয়েছেন তাদের জন্য আমি সমব্যাথী।

    "কিন্তু আমার জন্য এটার তাৎপর্য আলাদা। আমার শুধু মনে পড়ে ১৯৯৯ সালে সার্বিয়া যুদ্ধের সময় ভীত ১২ বছরের এক ছেলের কথা, ১২ বছর বয়সী আমি তখন ভেরলোতে থাকতাম। আর আমার দেশে বোমায় বিধ্বস্ত। যদিও আমি আগেও পপি ফুল ধারণ করেছি, কিন্তু এখন আমার কাছে এখন মনে হচ্ছে এটা আর আমার করা উচিত না।

    ব্রিটেনের গর্বের পপি  প্রতীক আমি ছোট করে দেখতে চাই না। কাউকে অসম্মান করাও আমার উদ্দেশ্য নয়। আমরা আসলে যেভাবে বেড়ে উঠি তার একটা প্রভাব আমাদের ওপর থাকেই। এবং এটা পুরোপুরি আমার ব্যক্তিগত বিষয়।"