• অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    নিষিদ্ধ হতে পারেন রাবাদা?

    নিষিদ্ধ হতে পারেন রাবাদা?    

     

    ওভারের প্রথম চার বলে হজম করেছেন ১৮ রান। কাগিসো রাবাদার মাথাটা তাই হয়ত একটু বেশিই ‘গরম’ ছিল। পঞ্চম বলে ক্রিস লিনকে আউট করার পর তাঁর দিকে তেড়েফুঁড়ে গিয়ে করলেন উদযাপন। এই উদযাপনটাই কাল হয়ে দাঁড়াতে পারে দক্ষিণ আফ্রিকা পেসারের। ম্যাচ রেফারি যদি তাকে একটি ডিমেরিট পয়েন্টও দেয়, তাহলে রাবাদা নিষিদ্ধ হতে পারেন চার ওয়ানডে কিংবা দুই টেস্টের জন্য।

    দ্বিতীয় ওয়ানডের ২৭ তম ওভারের প্রথম বলেই রাবাদাকে ছয় মেরেছিলেন লিন। পরের তিন বলেও মারেন তিনটি চার। পঞ্চম বলে লিনকে বাউন্সার দেন রাবাদা, উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়েই ফিরতে হয় লিনকে। ৪৪ রান করা লিনকে আউট করার পর তাঁর দিকে এগিয়ে গিয়ে উদযাপন করেছেন রাবাদা।

    এই মুহূর্তে রাবাদার সাতটি ডিমেরিট পয়েন্ট আছে। লিনকে আউট করার পর উদযাপনের জন্য যদি আরেকটি ডিমেরিট পয়েন্ট পান তিনি, তাহলে আইসিসির নতুন নিয়ম অনুযায়ী নিষিদ্ধ হবেন চার ওয়ানডে কিংবা দুই টেস্টের জন্য। এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে আউট করার পর তাকে ধাক্কা দিয়ে দুই টেস্ট নিষিদ্ধ হয়েছিল রাবাদা, পেয়েছিলেন তিন ডিমেরিট পয়েন্টও। পরবর্তীতে আপিল করে সেই নিষেধাজ্ঞা থেকে বাঁচেন তিনি, ডিমেরিট পয়েন্ট নেমে আসে এক এ। সেই সিরিজেই ডেভিড ওয়ার্নারকে আউটের পর উদযাপন করে পেয়েছিলেন আরেকটি ডিমেরিট পয়েন্ট।

    এদিকে লিন বলছেন, রাবাদার উদযাপনে তিনি কিছুই মনে করেননি, ‘উদযাপনটা হয়ত একটু বেশিই করে ফেলেছিল সে। কিন্তু আমি এতে কিছুই মনে করিনি।’

    পোর্ট এলিজাবেথের সেই টেস্টে ম্যাচ রেফারি ছিলেন জেফ ক্রো। কাকতালীয়ভাবে কালকের ওয়ানডেতেও ম্যাচ রেফারি ছিলেন তিনিই! শেষ পর্যন্ত ক্রো রাবাদাকে ডিমেরিট পয়েন্ট দেন কিনা, সেটা ওপরই নির্ভর করছে রাবাদার পরের ম্যাচ খেলা।