• লা লিগা
  • " />

     

    এমন জয়ে গর্বিত হতেন ক্রুইফও : বেটিস ম্যানেজার

    এমন জয়ে গর্বিত হতেন ক্রুইফও : বেটিস ম্যানেজার    

    রিয়াল বেটিস ম্যানেজার কিকে সেটিয়েন বলেছেন, ইয়োফান ক্রুইফ বেঁচে থাকলে ন্যু ক্যাম্পে বেটিসের জয়ে গর্বিতই হতেন তিনি। রবিবার বার্সেলোনাকে ৪-৩ গোলে হারানোর পর এই মন্তব্য করেছেন তিনি। ভবিষ্যতে বার্সার কোচ হবেন কী না, সেই প্রশ্নের জবাবও দিতে হয়েছে তাকে।

    ন্যু ক্যাম্পে বার্সাকে তাদের নিজেদের কৌশলেই ঘায়েল করেছে বেটিস। নিচ থেকে খেলা বিল্ড আপ করা, পজেশন ধরা রাখা আর হাইপ্রেসিং- এই তিনের সমন্বয়ে নতুন ফুটবল দর্শন তৈরি করেছিলেন ক্রুইফ। তাঁর হাত ধরেই শুরু হয়েছিল বার্সার, এখনও তারা অনুসরণ করে চলেছে ক্রুইফের দর্শন। বিশেষ করে গত এক যুগে বার্সার অভাবনীয় সাফল্যের মূলমন্ত্রও ছিল এগুলোই। বেটিসও সেই ধরনের খেলা দিয়েই হারিয়ে দিয়েছে বার্সাকে। 

    ২০১৭ সালে সেটিয়েনের অধীনে বেটিসের রুপই বদলে গেছে। সান সিরোতে জয়ের পর, রিয়াল মাদ্রিদকেও সান্তিয়াগো বার্নাব্যুতে হারিয়েছে তারা। সেই ধারাবাহিকতায় বেটিসের নতুন শিকার বার্সা। বেটিসের জয়ের পর তাই স্বভাবতই সেটিয়েনের কাছে প্রশ্ন ছিল, তাদের এমন খেলায় ক্রুইফ গর্বিত হতেন কী না? আত্মবিশ্বাসী সেটিয়েনও সেটাই মনে করেন, "আমি নিশ্চিত তিনি গর্বিতই হতেন। আমার মনে হয় যারা ফুটবলকে শুধুমাত্র ফল দিয়ে বিচার করতে চাননা, সুন্দর ফুটবল পছন্দ করে- তারা সবাই আমাদের খেলা পছন্দ করবেন। এ কারণেই আসলে অনেকে বেটিস সমর্থন করেন।" 

     


    "যারা ক্লাবের সঙ্গে সংযুক্ত আছেন, তারা সবাই খুবই গর্বিত। যারা আসলেই ফুটবল পছন্দ করেন, তাদের জন্য মনে রাখার মতো একটি ম্যাচ হয়েছে। শুদু যে বেটিস জিতেছে সে জন্য নয়, মেসি, সুয়ারেজ, অ্যালবাদের মতো খেলোয়াড়দের দল বার্সাকে হারানোর জন্য... তাঁর দল হয়ত হেরেছে কিন্তু ক্রুইফ বেঁচে থাকলে তিনিও গর্বিত হতেন।"

    বেটিসের খেলায় শুধু বার্সা সমর্থকেরাই নন, স্পেনেও প্রশংসা চলছে বেটিসের। এই ধারায় খেলা নিয়ে যাদের মনে সংশয় ছিল তাদের উচিত জবাব দেওয়া হয়েছে বলেই মনে করেন সেটিয়েন। ৬০ বছর বয়সী কোচ নিজেকে বার্সার ম্যানেজারের হটসিটে কি দেখতে চান? সেই প্রশ্নে অবশ্য তাঁর উত্তর না  বোধকই। "হ্যাঁ, এটা সত্যি যে আমি বার্সায় মুগ্ধ হই। বার্সার গুণমুগ্ধ আমি। খেলোয়াড় থাকা অবস্থাতেও আমার তাদের ভালো লাগত। যদিও এই মাঠে তাদের বিরুদ্ধে খেলতে এসে আমার মাঠে নামা হয়নি। আজ হেরেছে বার্সা, কিন্তু একজন ভালো কোচের অধীনেই আছে তারা। আর আমি এখন যেখানে আছি সেখানেই ভালো আছি।"