• " />

     

    জোকোভিচের ১০ না ফেদেরারের ১৮?

    নোভান জোকোভিচ বনাম রজার ফেদেরার, পুরুষদের টেনিসে বর্তমান দুই শীর্ষ তারকা আজ রাতে মুখোমুখি হচ্ছেন ইউএস ওপেনের পুরুষ এককের ফাইনালে। ২০১১ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন জোকোভিচের নিউইয়র্কে এটি ষষ্ঠ ফাইনাল, লড়বেন ক্যারিয়ারের ১০ম গ্র্যান্ড স্ল্যামের জন্য। বিপরীতে সপ্তমবারের মতো ফ্ল্যাশিং মিডোর কোর্টে নামবেন রজার ফেদেরার, ২০০৯ সালের পর এটাই প্রথমবার। শিরোপা জিতে গেলে এটি হবে ফেদেরারের ১৮তম গ্র্যান্ড স্ল্যাম আর ষষ্ঠ ইউএস ওপেন।

     

     

    চলতি বছর ইতোমধ্যে দুটো গ্র্যান্ড স্ল্যাম জিতে নিয়েছেন বর্তমান শীর্ষ বাছাই ও বিশ্বের এক নম্বর টেনিস তারকা জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেন আর উইম্বল্ডন জিতলেও ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে স্ট্যানিসলাস ভাভরিঙ্কার কাছে হেরে যান ২৮ বছর বয়সী এই সার্বিয়ান।

     

    এ পর্যন্ত ৪১ বার মুখোমুখি লড়াইয়ে সামান্য এগিয়ে আছেন ফেদেরারই, ২১-২০ ব্যবধানে। তবে গ্র্যান্ড স্ল্যামের দ্বৈরথ বিবেচনায় ৭-৬ এ এগিয়ে জোকোভিচ। জোকোভিচের চার জয়ের মধ্যে আছে উইম্বল্ডনের শেষ দুটো ফাইনাল আর ইউএস ওপেনে দুজনের সর্বশেষ দুই সাক্ষাৎ।

     

     

    ফ্রেঞ্চ ওপেনে হেরে গিয়ে গ্র্যান্ড স্ল্যামের ক্যালেন্ডার ইয়ার পূরণের বিরল সুযোগটা হাতছাড়া হলেও জোকোভিচ আশাবাদী বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামটা নিজের করে নেয়ার ব্যাপারে, “ফাইনালে ওঠার এবং শিরোপার জন্য লড়ার সুনির্দিষ্ট অভিপ্রায় আর লক্ষ্য নিয়েই এখানে এসেছি। আমি এখন ঠিক জায়গাতেই দাঁড়িয়ে। এ পর্যন্ত যতটুকু অর্জন হয়েছে তা মন্দ না। তবে রবিবার শেষ ধাপটা পেরিয়ে শিরোপায় হাত রাখতে চাই।...প্রত্যাশা-চাপ এসবে আমি অভ্যস্ত। যা করছি এসবের মধ্যে থেকেই করছি।”

     

    সম্ভাব্য ষষ্ঠ ইউএস ওপেন আর ১৮তম গ্র্যান্ড স্ল্যামের সামনে দাঁড়িয়ে রজার ফেদেরার ভুগছেন প্রায় তিন বছরের শিরোপাখরায়। ২০১২ সালের উইম্বলডনের পর আর কোন গ্র্যান্ড স্ল্যাম জেতা হয় নি। তবে সাম্প্রতিক পারফরম্যান্স ফেদেরারকে আশার আলো দেখাতেই পারে। চলতি ইউএস ওপেনে এ পর্যন্ত ৮২টি সার্ভিসের মধ্যে ড্রপ করেছেন কেবল ২টি। সর্বশেষ উইম্বলডন ফাইনালের পর এ পর্যন্ত হারেন নি একটি সেটেও। ২০০৪-২০০৮ পর্যন্ত নিউইয়র্কের টানা চ্যাম্পিয়ন ফেদেরার ৩৪ বছর বয়সে দাঁড়িয়ে একটি বিরল রেকর্ডের সামনেও, শিরোপা জিতলে তিনি হবেন বিগত ৪৫ বছরের মধ্যে সবচেয়ে বেশী বয়সে ইউএস ওপেন জেতা খেলোয়াড়। ১৯৭০ সালে ৩৫ বছর বয়সে এই ট্রফি জিতেছিলেন অস্ট্রেলিয়ার কেন রোজওয়াল।

     

    জোকোভিচের বিপক্ষে সাম্প্রতিক রেকর্ড মোটেও ভালো নয়, তবে ক্যারিয়ারের ২৭তম গ্র্যান্ড স্লাম ফাইনালের সামনে দাঁড়িয়ে এ নিয়ে প্রতিক্রিয়া প্রকাশে বেশ সাবধানীই থাকলেন সুইস তারকা, “আবারও জোকোভিচ! এই লড়াইটা আমার কাছে সরাসরি বন্দুকযুদ্ধের মতো লাগে। এটাই আমাদের দ্বৈরথের বিশেষত্ব বলতে পারেন...অনেক বেশী প্রাণবন্ত।”

     

    ওদিকে আবহাওয়ার পূর্বাভাস বলছে বজ্রসহ বৃষ্টিপাতে শেষ পর্যন্ত ভেসে যেতে পারে নিউইয়র্কের রবিবারের বিকেল।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন