• ফুটবল

"ব্যালন ডি অর রোনালদোরই প্রাপ্য ছিল"

 

গত দুইবার ব্যালন ডি অর উঠেছিল তাঁর হাতেই। রিয়াল মাদ্রিদকে হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগ জিতিয়ে এবার ‘হ্যাটট্রিক’ ব্যালন ডি অরের আশায় ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শেষ পর্যন্ত অবশ্য সাবেক রিয়াল সতীর্থ লুকা মদ্রিচের কাছে পুরস্কারটি হাতছাড়া হয়েছে সিআর সেভেনের। জুভেন্টাস কোচ মাসিমিলানো আলেগ্রি অবশ্য মনে করেন, গত মৌসুমে রিয়ালের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য রোনালদোরই ব্যালন ডি অর জেতা উচিত ছিল।

রিয়াল ছেড়ে জুভেন্টাসের এসেছেন এই মৌসুমের শুরুতে। রিয়ালের হয়ে নিজের শেষ মৌসুমেও রোনালদো ছিলেন দুর্দান্ত ফর্মে। রিয়ালের হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগ জয়ের পেছনে বড় অবদান ছিল রোনালদোরই। এর আগের দুই মৌসুমেও রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়ে ব্যালন ডি অর জিতেছিলেন তিনি। এবার মদ্রিচের কাছে ব্যালন ডি অর হারাতে হয়েছে তাঁকে।

চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন মদ্রিচও। এরপর বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে নিয়ে গেছেন ফাইনালে। রোনালদোর পর্তুগাল খুব বেশিদূর যেতে পারেনি রাশিয়াতে। আলেগ্রি তবুও রোনালদোকে মদ্রিচের চেয়ে এগিয়ে রাখছেন, ‘রিয়ালের চ্যাম্পিয়নস লিগ জয়ে রোনালদোর যে ভূমিকা ছিল, সেটার জন্যই এবার তাঁর ব্যালন ডি অর জেতা উচিত ছিল। এটা সত্যি যে বিশ্বকাপে পর্তুগালের হয়ে সে খুব বেশি কিছু করতে পারেনি। তাও আমার চোখে সেই পুরস্কারটা রোনালদোরই প্রাপ্য।’

রোনালদোর ব্যালন ডি অর না পাওয়ার একটি ভালো দিক অবশ্য খুঁজে বের করেছেন আলেগ্রি, ‘আমার মনে হয়, এবার ব্যালন ডি অর না জেতায় সে সামনে আরও বেশি ভালো খেলার চেষ্টা করবে। জুভেন্টাসের হয়ে পরের বার ব্যালন ডি অর জিততে চাইবে সে। এটা তো আমাদের জন্যই ভালো।’

যদি সত্যিই জুভেন্টাসের হয়ে ব্যলান ডি অর জেতেন রোনালদো, ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে তিনটি ভিন্ন ক্লাবের হয়ে খেলার সময় এই পুরস্কার জেতার অনন্য কীর্তি করবেন তিনি।