• ফুটবল

মেসি শুধু বাম পায়েই শট করতে পারে : পেলে

এক যুগেরও বেশি সময় ধরে বার্সেলোনায় খেলছেন লিওনেল মেসি। ৯ লা লিগা, ৪ চ্যাম্পিয়নস জিতেছেন। স্প্যানিশ ফুটবলের রেকর্ড লিখেছেন নতুন করে। লা লিগার ইতিহাসের সেরা খেলোয়াড় তো বটেই, পৃথিবীর ইতিহাসেই সবচেয়ে ভালো ফুটবলার হিসেবেও মেসিকে মানেন অনেকে। কিন্তু ব্রাজিলিয়ান কিংবদন্তীর চোখে মেসির ফুটবল এককেন্দ্রিক। মেসি কেবল বাম পায়ে শট করা বাদে ফুটবলের বাকি দিকগুলোয় তেমন পারদর্শী নয় বলে মনে করেন পেলে। তাই মেসিকে সেরাদের সেরা মানতেও নারাজ তিনি। 

ক্যারিয়ারে ১০০০ গোল ও তিন বিশ্বকাপ জেতা পেলে ফোলহা ডি সাও পাওলোকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন এসব। নিজের সঙ্গে মেসির তুলনাই করতে চান না তিনি, "একজন ডান পায়ে শট করতে পারে, বাম পায়েও পারে, হেডেও গোল করতে পারে। আরেকজনের শুধু একটা গুণই আছে, বাম পায়ে শট করে, আবার হেডেও গোল করতে পারে না। এমন দুইজনকে আপনি কীসের ভিত্তিতে তুলনা করবেন?"

পেলের চোখে তার আর ডিয়েগো ম্যারাডোনার পরও আরও বেশ কয়েকজন খেলোয়াড় আছেন সেরাদের কাতারে। সেখানে নেই মেসি, "আমার চোখে ম্যারাডোনা অন্যতম সেরা খেলোয়াড় ছিল। সে কি মেসির চেয়েও ভালো ছিল? হ্যাঁ, মেসির চেয়ে অনেক গুণ ভালো ছিল ম্যারাডোনা। বেকেনবাওয়ার, ক্রুইফরাও অসাধারণ ছিল।"