• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    সালাহর 'ফেরা'য় বড় জয় লিভারপুলের

    সালাহর 'ফেরা'য় বড় জয় লিভারপুলের    

    গত মৌসুমে প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা তিনি। এই মৌসুমে লিভারপুলের জয়রথ ছুটলেও মোহামেদ সালাহর ফর্ম নিয়ে কিছুটা দুশ্চিন্তায়ই ছিলেন ‘অল রেড’ সমর্থকেরা। মৌসুমের মাঝপথে এসে অবশেষে নিজেকে ফিরে পেলেন সালাহ। গত মৌসুমে বোর্নমাউথের বিপক্ষে এই মাঠেই করেছিলেন জোড়া গোল। স্বরূপে ফিরতে সেই বোর্নমাউথকেই বেছে নিলেন সালাহ। হ্যাটট্রিক করলেন, দলও জিতল বড় ব্যবধান। ২০১৮-১৯ মৌসুমে সালাহর প্রথম হ্যাটট্রিকে বোর্নমাউথকে ৪-০ গোলে হারিয়েছে লিভারপুল।

    বড় ব্যবধানে জিতলেও বোর্নমাউথের মাঠ ভাইটালিটি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে তেমন সুবিধা করতে পারেনি লিভারপুল। ‘চেরি’দের কোচ এডি হাওয়ের ‘প্রেসিং’ ফুটবলে বেশ বেগ পেতে হয়েছে সালাহদের। মাঝমাঠেও বল দখল পেতে বেশ ধুঁকতে হয়েছে কেইটা-ফাবিনহোদের। মাঝমাঠের দখলটা নিজেদেরই করে নিয়েছিলেন বোর্নমাউথের ব্রুকস, ফ্রেজাররা। ম্যাচের প্রথম সুযোগটা এই জুটির বোঝাপড়াতেই পেয়েছিল বোর্নমাউথ। তবে ২৪ মিনিটে ফ্রেজারের থ্রু পাস থেকে ব্রুকসের শট দক্ষহাতে ফিরিয়ে দেন লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকার। এই মিসের বেশ চড়া মূল্যই দিতে হয়েছে হাওয়ের দলকে।

    মিনিটখানেক পরই ডিবক্সের বাইরে থেকে রবার্তো ফিরমিনোর শট ফিরিয়ে দেন আসমির বেগোভিচ, কিন্তু ফিরতি বল জালে পাঠাতে ভুল করেননি সালাহ। মিশরের ফরোয়ার্ডের এই গোলে অবশ্য বিতর্কও আছে খানিকটা। রিপ্লেতে দেখা গেছে, অফসাইডে ছিলেন তিনি। গোলের পরই রেফারির সাথে বাগবিতন্ডায় জড়িয়েছিলেন হাও। লিড নেওয়ার পর ম্যাচের দখলটা নিজেদের করে নিতে থাকে লিভারপুল। পজেশন ভিত্তিক ফুটবলে বোর্নমাউথকে বেশ চেপে ধরেছিল ক্লপের দল, তবে ‘চেরি’দের জমাট রক্ষণের বিপক্ষে অবশ্য তেমন সুবিধা করতে পারেননি সালাহরা।

     

     

    প্রথমার্ধে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল দু’দলের। দ্বিতীয়ার্ধের তাই ম্যাচে ফেরার আশাও ছিল বোর্নমাউথের। তবে সে আশায় গুঁড়েবালি হয় ৪৮ মিনিটে। ফিরমিনোর পাস থেকে বোর্নমাউথের দুই ডিফেন্ডারকে কাটিয়ে ব্যবধান দ্বিগুণ করেন সালাহ। এই গোলের পরই মূলত ম্যাচে ফেরার আশা হারিয়ে যায় বোর্নমাউথের। সুযোগ পেয়ে ম্যাচে ছড়ি ঘোরানো শুরু হয় লিভারপুলের। রক্ষণাত্মক খোলস ছেড়ে বেরিয়ে আসার চেষ্টা করেও তেমন লাভ হয়নি বোর্নমাউথের। রক্ষণে ভার্জিল ভ্যান ডাইকরা ছিলেন দুর্দান্ত। প্রথমার্ধে দারুণ খেলা ফ্রেজাররা দ্বিতীয়ার্ধে পাত্তাই পাননি কেইটাদের বিপক্ষে। ম্যাচে একচেটিয়া আধিপত্যের সুবাদে ৬৮ মিনিটে জয় নিশ্চিত হয় লিভারপুলের।

    অ্যান্ডি রবার্টসনের জোরাল ক্রস ক্লিয়ার করতে গিয়ে বল নিজেদের জালে ঠেলে দেন বোর্নমাউথ অধিনায়ক স্টিভ কুক। তিন গোলে পিছিয়ে পড়া বোর্নমাউথ বাকিটা ম্যাচ আর কোনও প্রতিরোধই গড়তে পারেনি। উলটো ৭৭ মিনিটে প্রতি-আক্রমণে দুর্দান্ত এক গোলে হ্যাটট্রিক পূরণ করেন সালাহ। ২০১৪ সালে লুইস সুয়ারেজের পর প্রতিপক্ষের মাঠে হ্যাটট্রিক করলেন লিভারপুলের কেউ। আজকের জয়ে ৪২ পয়েন্ট নিয়ে সাময়িকভাবে টেবিলের শীর্ষে উঠে গেল লিভারপুল। ম্যানচেস্টার সিটির চেয়ে এক ম্যাচ বেশি খেলে ১ পয়েন্ট বেশি ক্লপের দলের।