• লা লিগা
  • " />

     

    বেলের 'ফেরা'র দিনে ঘাম ঝরানো জয় রিয়ালের

    বেলের 'ফেরা'র দিনে ঘাম ঝরানো জয় রিয়ালের    

    লা লিগায় শেষ ৯ ম্যাচে গোল করতে পারেননি তিনি। ক্রিশ্চিয়ানো রোনালদো চলে যাওয়ার পর তার শূন্যস্থানটা পূরণ করতে ব্যর্থই হয়েছেন গ্যারেথ বেল। তাকে বসিয়ে গত সপ্তাহে মেলিয়ার বিপক্ষে জোড়া গোল করা ইস্কোকে মূল একাদশে ফেরানোর জোর দাবি তুলেছিলেন রিয়াল মাদ্রিদ সমর্থকেরা। তবে ইস্কো নয়, হুয়েস্কার বিপক্ষে আজ আবারও বেলের ওপরই আস্থা রেখেছিলেন কোচ সান্তিয়াগো সোলারি। অবশেষে লিগে গোল পেলেন বেল, প্রতিদান দিলেন সোলারির আস্থার। বেলের ফেরার দিনে হুয়েস্কাকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল। আজকের জয়ে ১৫ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরে উঠে এসেছে সোলারির দল।

    ফর্মে না থাকলেও হুয়েস্কার মাঠ এল আলকাতরাজে আজ শুরু থেকেই স্বরূপে ছিলেন বেল। বাঁ-প্রান্তে বল পেয়েই স্বভাবসুলভ ক্ষীপ্রগতির স্প্রিন্ট, করিম বেনজেমাদের সাথে বোঝাপড়া- সব দিক দিয়েই এগিয়ে ছিলেন তিনি। রিয়ালকে লিড এনে দিতেও খুব একটা সময় নেননি বেল। ৮ মিনিটে ডানপ্রান্ত থেকে রাইটব্যাক আলভারো ওদ্রিওজোলার ক্রসে বাঁ-পায়ের মাপা ভলিতে লিগে নিজের গোলখরা কাটান ওয়েলশ ফরোয়ার্ড। ৮০২ মিনিট পর লা লিগায় জাল খুঁজে পেলেন তিনি। ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়লেও অবশ্য মনোবল হারায়নি হুয়েস্কা।

     

     

    পাসিং ফুটবলের পসরা সাজিয়ে মাঝমাঠের দখলটা নিজেদের করে নেয় তারা। মাঝমাঠে টনি ক্রুস, কাসেমিরোর অভাবটা হাড়ে হাড়ে টের পেয়েছেন ব্যালন ডি'অর বিজয়ী লুকা মদ্রিচ। মার্কোস ইয়োরেন্তে বা দানি সেবায়োসদের কেউই সুবিধা করতে পারেননি খুব একটা। রিয়ালের গড়পড়তা মিডফিল্ডের সুবাদে প্রথমার্ধেই সমতায় ফিরতে পারত হুয়েস্কা। কিন্তু ১৬ মিনিটে ডিবক্সের ভেতর থেকে আভিলার আগুনে শটে দক্ষহাতে ফিরিয়ে দেন রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়া। পুরো ম্যাচেই রিয়ালকে একাধিকবার বাঁচিয়েছেন তিনি। হতাশাজনক এক মৌসুমে হুয়েস্কার বিপক্ষেই খুব সম্ভবত নিজের সেরাটা বের করে এনেছেন বেলজিয়ান গোলরক্ষক। কর্তোয়ার মতই আজ মৌসুমে নিজের সেরাটাই দিয়েছেন বেলও। ২৫ মিনিটে প্রায় ২৮ গজ থেকে তার শট হুয়েস্কা গোলরক্ষক ইয়োভানোভিচ ফিরিয়ে না দিলে ব্যবধানটা তখনই দ্বিগুণ করতেন তিনি।

     

     

    তবে হুয়েস্কাও হাল ছাড়েনি। হুয়েস্কার গোছানো ফুটবলে রিয়ালকে বেশ ঝামেলাতেই পড়তে হয়েছে বেশ কয়েকবার। ৪৭ মিনিটে রিয়ালের গোলের একেবারে সামনে থেকে মেলেইরোর হেড বাইরে চলে গেলে অল্পের জন্য সমতায় ফেরার সুযোগ হাতছাড়া হয় হুয়েস্কার। হাঁফ ছেড়ে বাঁচে রিয়াল। তবে প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও শক্ত মনোবলের প্রমাণ দিয়েছে লা লিগার নতুন দলটি। গোলের সুযোগ হারালেও ম্যাচে ফেরার দৃঢ়প্রতিজ্ঞায় এতটুকু চির ধরেনি তাদের। ৫৪ মিনিটে আবারও সমতায় ফেরার সু্যোগ পায় হুয়েস্কা। কিন্তু আবারও বাঁধা হয়ে দাঁড়ান কর্তোয়া। ফিরিয়ে দেন গোলের প্রায় ২৫ গজ থেকে ফেরেইরোর বাঁকানো শট।

    একপ্রান্তে কর্তোয়া, অন্যপ্রান্তে বেল। এই-ই যেন ছিল ম্যাচে রিয়ালের হাইলাইটস। কর্তোয়ার সেভের মিনিট তিনেক পর ব্যবধান দ্বিগুণের সুযোগ পেয়েছিলেন বেল। কিন্তু আবারও তাকে খালি হাতেই ফেরান ইয়োভানোভিচ। হুয়েস্কার সার্বিয়ান গোলরক্ষকও ছেড়ে কথা বলেননি, পুরো ম্যাচে বেল, বেনজেমাদের অন্তত তিনটি নিশ্চিত গোল বাঁচিয়েছেন তিনি। হুয়েস্কার আক্রমণের সুযোগে ৭০ মিনিটে প্রতি-আক্রমণে ইয়োভানোভিচকে একা পেয়ে যান বেল। কিন্তু আবারও হার মানতে হয় তাকে। ইয়োভানোভিচ না থাকলে হয়ত জয়ের ব্যবধানটা আরও বড় হতে পারত রিয়ালের, হয়ত হ্যাটট্রিকও পেতে পারতেন বেল। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে আবারও রিয়ালকে বাঁচিয়েছেন কর্তোয়া। ফেরেইরোর শট ফিরিয়ে দিয়েছেন তিনি, ফিরতি কর্ণারে মই গোমেজের শট লাইন থেকে ফিরিয়ে দিয়েছেন দানি কারভাহাল। শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিয়ে ঠিকই ফিরেছে রিয়াল, কিন্তু সেজন্য ভুগতেও হয়েছে বেশ।