• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    ফ্রান্সের বর্ষসেরা এমবাপ্পে

    ফ্রান্সের বর্ষসেরা এমবাপ্পে    

     

    এই বছরটা স্বপ্নের মতো কেটেছে তাঁর। মাত্র ১৯ বছর বয়সেই ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন কিলিয়ান এমবাপ্পে। বছরের শেষভাগে তাঁর মুকুটে যোগ হলো আরেকটি পালক। আতোইন গ্রিজমান, রাফায়েল ভারানদের পেছনে ফেলে ২০১৮ সালে ফ্রান্সের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন এমবাপ্পে।

    বিশ্বকাপ শুরুর আগে পিসজিএর হয়ে এমবাপ্পে জিতেছিলেন ট্রেবল। এই মৌসুমেও ১৯ ম্যাচে ১৬ গোল করেছেন তিনি। রাশিয়াতে ছিলেন দুর্দান্ত ফর্মে। চার গোল করে ফ্রান্সের দ্বিতীয় বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন। দ্বিতীয় রাউন্ডে তাঁর জোড়া গোলেই বিশ্বকাপ থেকে ছিটকে যায় আর্জেন্টিনা।বিশ্বকাপের ফাইনালে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবেও গোল পেয়েছিলেন তিনি।

    বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারের খেতাব জিতেছিলেন এমবাপ্পে। এবারের ব্যালন ডি অরে এমবাপ্পে ছিলেন চতুর্থ স্থানে, পেছনে ফেলেছেন লিওনেল মেসিকেও! মূল পুরস্কারটা না পেলেও জিতেছিলেন বর্ষসেরা উদীয়মান ফুটবলারের ‘কোপা ট্রফি’। সব টুর্নামেন্ট মিলিয়ে এখন পর্যন্ত ২০১৮ সালে এমবাপ্পের গোল ৩৪টি।

    ফ্রান্স ফুটবল ম্যাগাজিন ১৯৫৯ সাল থেকে দিয়ে আসছে বর্ষসেরার পুরস্কারটি। গতবার পুরস্কারটি জিতেছিলেন এনগোলো কান্তে। এবার সেই পুরস্কার জয়ের দৌড়ে ছিলেন বিশ্বকাপজয়ী গ্রিজমান, ভারান ও এমবাপ্পে। গ্রিজমান ও ভারানকে পেছনে ফেলে সবচেয়ে বেশি ভোট পেয়ে এবার পুরস্কারটি জিতেছেন এমবাপ্পে।

    ২০১৮ সালের শেষটা এর চেয়ে ভালো চাইতে পারতেন না ফ্রান্সের 'বিস্ময়বালক' এমবাপ্পে।