• লা লিগা
  • " />

     

    '১০০ গোল হবে কখনও ভাবিনি'

    '১০০ গোল হবে কখনও ভাবিনি'    

    ক্যারিয়ারের শুরুটা করেছিলেন রাইটব্যাক হিসেবে। সেভিয়ার হয়ে সেই ২০০৫ সালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুর্দান্ত এক ফ্রিকিকে গোল করেই পাদপ্রদীপের আলোয় এসেছিলেন। সেই ২০০৫ থেকে শুরু, সার্জিও রামোসের গোল করার ক্ষুধা তো কমেইনি; বরং বেড়েছে আরও কয়েকগুণ। গতকাল বুধবার কোপা ডেল রে শেষ ষোলোর প্রথম লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে লেগানেসের বিপক্ষে পেনাল্টি থেকে ক্যারিয়ারে গোল 'সেঞ্চুরি' পূরণ করলেন রিয়াল এবং স্পেনের অধিনায়ক। তবে গোল করাটা রীতিমত 'রুটিন' বানিয়ে ফেলাও রামোসও মানছেন, ক্যারিয়ারের শুরুতে কখনোই ১০০ গোল করার কথা চিন্তাও করেননি তিনি।

    ম্যাচের পরই ইন্সটাগ্রামের পোস্টেই রামোস দিয়েছেন সেই 'স্বীকারোক্তি', 'আমি মূলত একজন ডিফেন্ডার। রাইটব্যাক বা সেন্টারব্যাক- গোল থামানোটাই আমার মূল কাজ। মিথ্যে বলব না, তবে গোল করতেও আমি সমান উপভোগ করি। কিন্তু ক্যারিয়ারে গোলের 'সেঞ্চুরি'র মাইলফলক স্পর্শ করব- এমনটা কখনও ভাবিনি। এজন্যই এই মুহূর্তটি আমার জন্য অবশ্যই বিশেষ কিছু। আজকের এই অর্জনের পেছনে আমার সব কোচ, সতীর্থ এবং সমর্থকদের জন্য আমি চিরকৃতজ্ঞ। আজকের ম্যাচে আমরা নিজেদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি এবং আশা করি সমর্থকদের মন ভরাতে পেরেছি। সমর্থকদের অনুরোধ করছি এভাবেই আমাদের পাশে থাকবেন যাতে আমরা এমন আরও দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিতে পারি।"

     

     

    ১৫ বছরের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে রামোস ফিফা ব্যালন ডি'অর বাদে জিতেছেন সম্ভাব্য সবই। ১০০ গোলের ৩টি করেছেন সেভিয়ার হয়ে, স্পেনের জার্সিতে করেছেন ১৭টি এবং বাকি ৮৭টি এসেছে রিয়ালের হয়ে। রিয়ালের 'লা ডেসিমা' (১০ম চ্যাম্পিয়নস লিগ), 'লা উনডেসিমা' (১১তম চ্যাম্পিয়নস লিগ), ফিফা ক্লাব বিশ্বকাপ ২০১৭ এবং ২০১৮ ফাইনালের মত 'বিগ ম্যাচ'-এ গোল করেছেন রামোস। তবে ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি গোল দেওয়া ডিফেন্ডারের তালিকায় এখনও ১৫ নম্বরে আছেন। ১৭৫ গোল করে দ্বিতীয় স্থানে আছেন আর্জেন্টাইন কিংবদন্তী ড্যানিয়েল প্যাসারেলা। আর ২৫৩ গোল করে সবার ওপরে আছেন ডাচ জাতীয় দলের বর্তমান কোচ রোনাল্ড কোম্যান।

    গোলের দিক দিয়ে ডিফেন্ডারদের শীর্ষ দশ:

    ১. রোনাল্ড কোম্যান (২৫৩ গোল)

    ২. ড্যানিয়েল প্যাসারেলা (১৭৫ গোল)

    ৩. ফার্নান্দো হিয়েরো (১৬৩ গোল)

    ৪. লঁরা ব্লঁ (১৫২ গোল)

    ৫. পল ব্রাইটনার (১৩১ গোল)

    ৬. গ্রাহাম আলেকজান্ডার (১২৯ গোল) 

    ৭. রবার্তো কার্লোস (১২২ গোল)

    ৮. ফ্রাঞ্জ বেজেনবাওয়ার (১২০ গোল)

    ৯. মার্কাস 'তুলিও' তানাকা (১১৪ গোল)

    ১০. স্টিভ ব্রুস (১১৩ গোল)