• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    বিদায় বলছেন চেক

    বিদায় বলছেন চেক    

    মেঘে মেঘে পার হয়েছে জীবনের ৩৬ টি বসন্ত। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলছেন মোট ১৫ বছর।পেশাদারি ক্যারিয়ারের বয়স দুই দশক। এই সময়টায় চেলসির সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক হয়েছেন, বছর চারেক আগে যোগ দিয়েছেন আর্সেনালে। আন্তর্জাতিক ক্যারিয়ারটাও বেশ বর্ণীল।অবশেষে গ্লাভসজোড়া তুলে রাখার ঘোষণা দিলেন আর্সেনালের গোলরক্ষক পিটার চেক। টুইটারে এক বার্তায় জানিয়েছেন, চলতি মৌসুম শেষেই অবসরে যাবেন তিনি।

    ক্যারিয়ারের সায়াহ্নে এসে পড়া চেক অবশ্য অবসরের চিন্তাভাবনার কথা জানিয়েছিলেন গত বছরই। এই মৌসুমে নতুন কোচ উনাই এমেরির অধীনে হারিয়েছেন আর্সেনালে মূল গোলরক্ষকের দায়িত্বও। সব মিলিয়ে চেক মনে করেন, এখনই বিদায় জানানোর সর্বোৎকৃষ্ট সময়, "পেশাদারি ক্যারিয়ারের বয়সটা ২০ পেরিয়েছে আগেই। প্রিমিয়ার লিগে প্রায় দেড় দশক ধরে খেলছি, জিতেছি সম্ভাব্য সবই। আমার মতে, আমার যা যা জেতার ছিল তার সবকিছুই অর্জন করতে পেরেছি।" পেশাদারি ক্যারিয়ারের শেষ মৌসুমেও শিরোপার দিকেই চোখ চেকের, "ইউরোপা লিগ এবং এফএ কাপে আমরা বেশ ভাল অবস্থানেই আছি। ক্যারিয়ারের শেষটা শিরোপা দিয়েই করতে চাই।"

     

     

    সেই ২০০৪-এ মাত্র ২২ বছর বয়সী চেককে ৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ফ্রেঞ্চ ক্লাব রেঁঁন থেকে কিনে নেয় চেলসি। ২০১৫-তে আর্সেনালে যোগ দেওয়ার আগে 'ব্লুজ'দের হয়ে মোট ১৩টি শিরোপা জিতেছেন তিনি। প্রিমিয়ার লিগ এবং এফএ কাপ জিতেছেন ৪বার করে, লিগ কাপ জিতেছেন ৩বার। ২০১১-১২ মৌসুমে চেলসির একমাত্র চ্যাম্পিয়নস লিগ ঘরে তোলার নেপথ্যে অন্যতম কারিগর ছিলেন চেক। ফাইনালের অতিরিক্ত সময়ে বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড আরিয়েন রোবেনের পেনাল্টি ফিরিয়ে দিয়েছিলেন তিনি। চেলসির হয়ে সর্বকালের সবচেয়ে বেশি ক্লিনশিটের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন তিনি (২২৮)। চেলসির মত প্রিমিয়ার লিগেরও সর্বোচ্চ ক্লিনশিটের রেকর্ড চেকেরই (২০২)। যে মরিনহো সেই ২০০৪ সালে দলে নিয়েছিলেন তাকে, সেই মরিনহোই ২০১৪-১৫ মৌসুমে চেলসির মূল গোলরক্ষক হিসেবে বেছে নেন অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে স্ট্যামফোর্ড ব্রিজে ফিরে আসা থিবো কোর্তোয়াকে। ২০১৫ সালে ১০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে আর্সেনালে যোগ দেন চেক। 'গানার'দের হয়ে ২০১৬-১৭ মৌসুমে এফএ কাপ এবং ২০১৫ ও ২০১৭ সালে কমিউনিটি শিল্ড জিতেছেন তিনি। মাতৃভূমি চেক প্রজাতন্ত্রের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন চেকই (১২৪)। ইউরো '০৪, '০৮, '১২ এবং ২০০৬-এর বিশ্বকাপেও খেলেছেন তিনি। দেশের হয়ে অনুর্ধ্ব-২১ ইউরোও জিতেছিলেন চেক।