• ফুটবল

সালার ৯ নম্বর জার্সি তুলে রাখল নান্তেস

হয়ত তাঁর মৃত্যুর জন্য আজীবন নিজেদের দায়ী করে যাবেন নান্তেস কর্তৃপক্ষ। কার্ডিফ সিটির কাছে এমিলিয়ানো সালাকে বিক্রি না করলে যে নান্তেস ছেড়ে যেতেন না তিনি, ঘটতো না সেই প্রাণঘাতী বিমান দুর্ঘটনাও। নিখোঁজ হওয়ার তিন সপ্তাহ পর গতকাল শনাক্ত করা হয়েছে সালার মৃতদেহ। তাঁর স্মরণে এবার নান্তেসের ৯ নম্বর জার্সি আজীবনের জন্য তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে ফরাসি ক্লাবটি।

২০১৫ সালে নান্তেসে এসেছিলেন সালা। এখানে ৯ নম্বর জার্সি পরেই খেলতেন তিনি। গত তিন মৌসুম ধরে সেখানকার সর্বোচ্চ গোলদাতাও ছিলেন সালা। এবারে দলবদলের মৌসুমে ১৫ মিলিয়ন পাউন্ডে তাকে কার্ডিফের কাছে বিক্রি করে নান্তেস। ২১ জানুয়ারি কার্ডিফে যোগ দিতে আসার সময়ই নিখোঁজ হয় তাকে বহনকারী বিমান। প্রায় তিন সপ্তাহ পর উদ্ধার করা হয় তাঁর মৃতদেহ।

গতকাল তাঁর মৃতদেহ শনাক্তের পর নান্তেস কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, এই জার্সি পরে আর কখনোই মাঠে নামবেন না তাদের কোনো ফুটবলার, ‘সালার নাম আমাদের ক্লাবের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আমরা একজন দুর্দান্ত ফুটবলারকে হারিয়েছি, একজন বন্ধুকে হারিয়েছি। ২০১৫ সাল থেকে সে আমাদের সাথে ছিল, আর কখনোই আমরা তাকে পাবো না। সে তিন বছর ধরে ক্লাবের সর্বোচ্চ গোলদাতাও ছিল। আমরা তাঁর স্মরণে ৯ নম্বর জার্সিটা তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

নান্তেসের মতো কার্ডিফ সিটিও হয়ত ভাবছেন, কেনো যে সালাকে কিনতে গেলেন তাঁরা! এই ট্রান্সফারটা না হলেই হয়ত আজও বেঁচে থাকতেন তিনি।