• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    'শিশুদের ফুটবলে হেড করা নিষিদ্ধ করা উচিত'

    'শিশুদের ফুটবলে হেড করা নিষিদ্ধ করা উচিত'    

    জানুয়ারি, ২০১৭। স্ট্যামফোর্ড ব্রিজে মুখোমুখি চেলসি এবং হাল সিটি। মাইকেল ডসনের লম্বা বল হেড করতে লাফিয়ে উঠলেন চেলসি ডিফেন্ডার গ্যারি কাহিল এবং হালের রায়ান মেসন। কাহিল বলে হেড করলেন ঠিকই, কিন্তু মাথায় মাথায় সংঘর্ষ হল মেসনের সাথে। মাটিতে লুটিয়ে পড়লেন মেসন, হারালেন জ্ঞান। সেখান থেকেই হাসপাতালে নিয়ে যাওয়া হল ইংলিশ মিডফিল্ডারকে। শেষ পর্যন্ত ডাক্তাররা জানালেন, মাথার খুলিতেও চিড় ধরা পড়েছে মেসনের। ইনজুরি কাটিয়ে ফিরেছিলেন ঠিকই, তবে গত বছরের শুরুতে মাত্র ২৬ বছর বয়সে অবসরে যেতে বাধ্য হয়েছিলেন মেসন। হেড করতে গিয়ে ফুটবলারদের ইনজুরিতে পড়া নতুন কিছু নয়। এজন্যই মেসন মনে করেন, অন্তত শিশুদের ফুটবলে হেড করা নিষিদ্ধ করা উচিত তাদের নিরাপত্তার জন্যই।

     

     

     

     

    ইনজুরি তার পেশাদারি ক্যারিয়ার কেড়ে নিলেও ফুটবলের সাথেই আছেন মেসন। সাবেক দল টটেনহাম হটস্পারের যুবদলের কোচ তিনি। বিবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক ইংলিশ মিডফিল্ডার জানিয়েছেন, বছরখানেক পেরিয়ে গেলেও এখনও অবসরের সাথে মানিয়ে নিতে পারেননি তিনি, 'ব্যাপারটা খুবই অদ্ভুত। হুট করেই আমার সব স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে গেল। আমার থেকেও বেশি বয়সী ফুটবলারদের যখন মাঠ মাতাতে দেখি, তখন নিজের জন্য ভীষণ কষ্ট হয়। এত কম বয়সে ফুটবলকে বিদায় জানাতে হল, মানতে পারছি না এখনও, হয়ত কখনও পারবও না।

    "আমার ইনজুরিটা গ্যারির (কাহিল) মাথার সাথে আঘাতের কারণে হলেও মূলত ইনজুরিটা হয়েছিল বল হেড করতে গিয়ে। এখনকার তরুণ ফুটবলারদের অনেকেরই হেড করার টেকনিকে বেশ গরমিল আছে। মাথার উপরিভাগ দিয়ে তারা হেড করে বেশিরভাগ সময়, এতে মস্তিষ্কের ওপর চাপও পড়ে বেশি এবং দুর্ঘটনার আশঙ্কাও বেড়ে যায় কয়েক গুণ। আমার মতে, শৈশব থেকেই হেড করার টেকনিকটা শেখাতে হবে। প্রথমে স্পঞ্জের বা বিচ বল ব্যবহার করে তাদের ধাতস্থ করে নিতে হবে, এরপর আসল ফুটবল দিয়ে অনুশীলন করাতে হবে। সামান্য এদিক সেদিক হলেই জীবন ঝুঁকি বেড়ে যায় অনেক গুণ। অবশ্যই কেউই এমন চাইবে না। আর ফুটবলারদেরও হেডিংয়ের ব্যাপারে আরও সচেতন হতে হবে। আমার মত ভাগ্য কেউ বরণ করে নিক, কখনোই চাইব না।'