• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    পরের দুই দলবদলে খেলোয়াড় কিনতে পারবে না চেলসি!

    পরের দুই দলবদলে খেলোয়াড় কিনতে পারবে না চেলসি!    

    শাস্তিটা পেয়েছিল বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ। দলবদলের লম্বা সময় কোনো খেলোয়াড় কিনতে পারেনি। এবার চেলসিও পেল সেই শাস্তি, সামনের দুই দলবদলে কোনো খেলোয়াড় কিনতে পারবে না লন্ডনের ক্লাবটি। সেই সঙ্গে ৪ লাখ ৬০ হাজার পাউন্ড জরিমানাও করা হয়েছে চেলসিকে। 

     

     

    ফিফা এক বার্তায় জানিয়েছে, অপ্রাপ্তবয়স্ক খেলোয়াড় কেনা নিয়ে নিয়মভঙ্গের কারণে চেলসিকে এই শাস্তি পেতে  বছর হয়েছে। তবে এ নিয়ে চেলসি এখনো কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। 

    ফিফার ১৮ বছর বয়সীদের দলবদলের আইনের ১৯ নম্বর বিধিমালার অন্তত ২৯ জায়গায় নিয়মভঙ্গ করেছে চেলসি। ১৮ নম্বর বিধিমালার ক্ষেত্রেও দুই জায়গায় নিয়মের ব্যত্যয় ঘটিয়েছে লন্ডনের ক্লাবটি। সে কারণেই নতুন খেলোয়াড় কেনায় এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে ক্লাবের ওপর। খেলোয়াড় বিক্রি করার ক্ষেত্রে অবশ্য কোনো বাধ্যবাধকতা নেই। নারী ফুটবল দল ও ফুটসাল দল বাদে চেলসির সকল দলের ওপরই এই কার্যকর হবে এই ফিফার এ নিষেধাজ্ঞা।

    ট্রায়োরে আর বার্টান্ড্রের দুইটি চুক্তির সময়ই ব্যাপারটি নজরে এসেছি ফিফার। সেটাও প্রায় তিন বছর আগে।  ধারণা করা হয় ট্রায়োরেকে তার ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই দলে ভিড়িয়েছিল চেলসি, এবং দলবদলের চুক্তিতে তার বয়সের ব্যাপারে বেশ কিছু তথ্য মিথ্যাও উপস্থান করেছিল তারা। চেলসি অবশ্য এমন নিষেধাজ্ঞার জন্য অনেকদিন ধরেই প্রস্তুত ছিল বলে জানাচ্ছে ইংলিশ সংবাদমাধ্যমগুলো। এ নিষেধাজ্ঞার পর অবশ্য আপিল করার সুযোগ থাকছে চেলসির সামনে। সেক্ষেত্রে অন্তত পরের গ্রীষ্মকালীন দলবদলের বাজার পর্যন্ত নিষেধাজ্ঞার খড়গের হাত থেকে মুক্তি মিলতে পারে চেলসির। 

    নতুন নিষেধাজ্ঞায় দলের ওপর বড় প্রভাব পড়বে সেটা নিশ্চিতভাবেই বলা যায়। বিশেষ করে এডেন হ্যাজার্ড অনেকদিন ধরেই রিয়াল মাদ্রিদে যাওয়ার ব্যাপারে আগ্রহের কথা জানিয়েছেন। এমন অবস্থায় হ্যাজার্ডকে চেলসি ধরেই রাখতে চাইবে। চেলসির দলবদল নিষেধাজ্ঞায় তাই রিয়াল মাদ্রিদও পড়ে যেতে পারে ঝামেলায়!