• লা লিগা
  • " />

     

    সোসিয়াদাদকে হারিয়ে শিরোপার আরও কাছে বার্সা

    সোসিয়াদাদকে হারিয়ে শিরোপার আরও কাছে বার্সা    

    লা লিগায় আজ নিজেদের মাঠে রিয়াল সোসিয়াদাদকে ২-১ গোলে হারিয়েছে বার্সেলোনা। ম্যাচের মিনিট বিশেক বাকি থাকতে সোসিয়াদাদ সমতায় ফিরলেও শেষ পর্যন্ত তাদের হাসি কেড়ে নিয়েছেন স্প্যানিশ লেফটব্যাক জর্দি আলবা। লিগে টানা ২১ ম্যাচ অপরাজিত থাকল কাতালানরা। ৩৩ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই থাকল এর্নেস্তো ভালভার্দের দল। আর ২ ম্যাচ জিতলেই লিগ শিরোপা ধরে রাখার মিশনে সফল হবে তারা।

     

     

    লা লিগা টেবিলে শীর্ষস্থান সুসংহত থাকলেও আজ সোসিয়াদাদের বিপক্ষে পূর্ণশক্তির একাদশই নামিয়েছিলেন বার্সা কোচ এর্নেস্তো ভালভার্দে। টানা খেলে যাওয়ার কারণে লিওনেল মেসি, লুইস সুয়ারেজদের খেলায় ক্লান্তির ছাপটা ছিল স্পষ্ট। এই সুযোগে ন্যু ক্যাম্পে লিড নিতে পারত সোসিয়াদাদ। ৩৬ মিনিটে মার্কো এলুস্তোন্দোর চমৎকার পাসে বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টার-স্টেগানকে একা পেয়ে যান হুয়ানমি। কিন্তু দুর্দান্ত সেভে স্প্যানিশ ফরোয়ার্ডকে ফিরিয়ে দেন জার্মান গোলরক্ষক।

     

     

    প্রথমার্ধে হাতগোনা গোলের সুযোগ কাজে লাগাতে না পারার চড়া মূল্যই দিতে হয়েছে সোসিয়াদাদকে। নিজেদের মাঠে একেবারেই সাদামাটা এক প্রথমার্ধে শেষ হাসি হেসেছে বার্সাই। একেবারে ৪৫ মিনিটে উসমান ডেম্বেলের কর্নার থেকে হেড করে দলকে লিড এনে দেন সেন্টারব্যাক ক্লেমেন্ত লংলে। লা লিগার দলগুলোর মধ্যে সেটপিসে এই মৌসুমে সবচেয়ে বেশি গোল করেছে বার্সা (২২)। দারুণভাবে প্রথমার্ধ শেষ করলেও দ্বিতীয়ার্ধে বার্সার আক্রমণ ছিল আগের মতই। মেসি-সুয়ারেজরা শত চেষ্টা করেও পাননি দ্বিতীয় গোলের দেখা, সুযোগটাও কাজে লাগাতে ভোলেনি সোসিয়াদাদ।

     

     

    ৬২ মিনিটে মিকেল মেরিনোর দুর্দান্ত থ্রু পাস থেকে গোল করে প্রথমার্ধের মিসের শাপমোচন করেন হুয়ানমি। অবশ্য লিড হারানোর জন্য খুব একটা হতাশ হতে হয়নি বার্সাকে। ৬৪ মিনিটে মেসির পাস থেকে বাঁ-প্রান্তে বল পান জর্দি আলবা। ডিবক্সে ঢুকেই ডানপায়ের দুর্দান্ত বাঁকানো শটে লিড পুনরোদ্ধার করেন স্প্যানিশ লেফটব্যাক। লা লিগা ডিফেন্ডারদের মধ্যে এই মৌসুমে গোলে সরাসরি অবদান সবচেয়ে বেশি আলবার (২ গোল, ৮ অ্যাসিস্ট)। দ্বিতীয়ার্ধের বাকিটা সময় শত চেষ্টা করেও শেষ পর্যন্ত ম্যাচে ফিরতে পারেনি সোসিয়াদাদ। উল্টো প্রতি-আক্রমণে সুয়ারেজ, রাকিটিচরা সুযোগ হাতছাড়া না করলেও হয়তো আরও বড় ব্যবধানে জিততে পারত কাতালানরা।