• লা লিগা
  • " />

     

    বেনজেমার হ্যাটট্রিকে বিলবাও বাধা টপকাল রিয়াল

    বেনজেমার হ্যাটট্রিকে বিলবাও বাধা টপকাল রিয়াল    

    ২০১৮-১৯ মৌসুমটা একেবারেই দুর্বিষহ কেটেছে রিয়াল মাদ্রিদের। পৈতৃক সম্পত্তি বানিয়ে ফেলা চ্যাম্পিয়নস লিগে নেই তারা, বিদায় নিয়েছে লা লিগা শিরোপা রেস এবং কোপা ডেল রে থেকেও। দলের কেউই নিজেদের তুলে ধরতে পারেননি, একজন বাদে। দল জিতুক বা হারুক- প্রায় প্রতি ম্যাচেই করে গেছেন গোল। আজ সেই করিম বেনজেমার হ্যাটট্রিকেই সান্তিয়াগো বার্নাব্যুতে অ্যাথলেটিক বিলবাওকে ৩-০ গোলে হারিয়েছে রিয়াল। মৌসুমে ৩০ গোলের মাইলফলক ছুঁলেন বেনজেমা। লিওনেল মেসির (৩৩) পর লা লিগার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও এখন তিনিই (২১)।

    রিয়ালের বিপক্ষে নিজেদের শেষ তিন ম্যাচে হারেনি বিলবাও। বার্নাব্যুতে আজ প্রথমার্ধে বিলবাওয়ের খেলা দেখে মনে হচ্ছিল, রিয়ালের বিপক্ষে টানা অপরাজিত থাকার রেকর্ডটা হয়তো ৪-এ নিয়ে যাবে তারা। প্রথমার্ধে বিলবাওয়ের রক্ষণদুর্গের সাথে একেবারেই পেরে উঠেনি রিয়াল। আক্রমণে গ্যারেথ বেল এবং ইস্কোর অভাবটা বেশ ভুগিয়েছে তাদের। গোলে একবারও শটই নিতে পারেননি মার্কো আসেন্সিওরা।

    রিয়ালকে দমিয়ে রাখা বিলবাও নিজেরাও অবশ্য পরীক্ষায় ফেলতে পারেননি সার্জিও রামোস বিহীন রিয়ালের রক্ষণভাগকে। প্রথমার্ধে দলের পারফরম্যান্স ছিল একেবারেই গড়পড়তা। জিনেদিন জিদানের অসন্তোষও এড়ায়নি ক্যামেরার চোখ। ‘হাফটাইম টিম টক’-এ হয়তো দলকেই একহাতও নিয়েছিলেন তিনি। কাজ অবশ্য ঠিকই হয়েছে তাতে, দ্বিতীয়ার্ধে বিলবাওকে রীতিমত ধসিয়ে দিয়েছে রিয়াল। ৪৭ মিনিটেই লিড নেয় রিয়াল।

     

     

    বাঁ-প্রান্ত থেকে আসেন্সিওর ক্রসে হেড করে দলকে এগিয়ে নেন বেনজেমা। অবশষে স্বস্তির নিঃশ্বাস ফেলে বার্নাব্যু, জিদানের চেহারায়ও দেখা হায় হাসির ঝিলিক। এরপরের গল্পটা শুধুই রিয়ালের, আরও ভাল করে বললে বেনজেমার। দ্বিতীয়ার্ধের বাকিটা সময় পাত্তাই পায়নি বিলবাও, রক্ষণাত্মক খেলেও লাভ হয়নি তাদের। ৭০ মিনিটে জয় নিশ্চিত করার বেল, ইস্কোকে নামিয়ে দেন জিদান। ফলাফলটাও আসে হাতেনাতে।

    ৭৭ মিনিটে লুকা মদ্রিচের কর্নার এগিয়ে এসে ধরতে ব্যর্থ হন বিলবাও গোলরক্ষক ইয়াগো হেরেরিন, ফাঁকা গোলে হেড করে রিয়ালের জয় নিশ্চিত করেন বেনজেমাই। তবে তখনও শেষ হয়নি বেনজেমার গোল উৎসব। হ্যাটট্রিকটাও পেয়েছেন শেষদিকে। ৮৭ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও বল জালে পাঠাতে পারেননি বেল, আবারও শুনতে হয়েছে দুয়ো। কিন্তু ৮৯ মিনিটে ঠিকই শাপমোচন করেছেন বেল। এবারও অবশ্য হেরেরিনের ভুলেই গোল পেয়েছে রিয়াল।

     

     

    ডিবক্স ছেড়ে বল হেড করতে বেরিয়ে আসেন হেরেরিন, কিন্তু বল বিলবাও ডিফেন্ডারের গায়ে লেগে চলে আসে বেলের পায়ে। বেল পাস বাড়ান বেনজেমাকে, ২৫ গজ দূর থেকে ফাঁকা পোস্টে মাপা চিপে হ্যাটট্রিক পূরণ করেন বেনজেমা। ভুলে যাওয়ার মত এক মৌসুমে রিয়ালের সেরা ফুটবলার তিনিই। হয়তো তার সামর্থ্য এই অগাধ বিশ্বাসের জন্যই গত মৌসুমে স্ট্রাইকার কেনেনি রিয়াল। ক্লাবের সেই বিশ্বাসের প্রতিদান দিয়ে যাওয়া বেনজেমা যেন আবারও জানান দিলেন, এখনও ফুরিয়ে যাননি তিনি।