• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    পিএসজির লিগ জয়, মোনাকোর বিপক্ষে এমবাপ্পের হ্যাটট্রিক

    পিএসজির লিগ জয়, মোনাকোর বিপক্ষে এমবাপ্পের হ্যাটট্রিক    

    লিগ শিরোপাটা আরও অনেক আগেই নিশ্চিত হতে পারত পিএসজির। কিন্তু টানা ৩ ম্যাচ হেরে 'নিশ্চিত' শিরোপাটা নিজেরাই দূরে ঠেলছিল থমাস টুখলের দল। দুইয়ে ছিল লিল, তারা গতকাল তলুসেকে হারাতে না পারায় মোনাকোর বিপক্ষে মাঠে নামার আগেই লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত হয়ে ছিল পিএসজির। প্রথম মৌসুমে ফ্রান্সে এসে এটাই জার্মান ম্যানেজার টুখলের প্রথম মেজর শিরোপা।

    শিরোপা নিশ্চিত জেনেই প্রাক ডি প্রিন্সেসে মাঠে নেমেছিল পিএসজি। তবে শুরুতেই আরও একবার নড়বড়ে পিএসজির দেখাই মিলেছিল। গোলরক্ষক আলফোন্সো আরিওলার একটি সেভ শুরুতেই বাঁচিয়ে দেয় প্যারিসিয়ানদের। তবে এরপর প্যারিসে স্বস্তি ফেরান কিলিয়ান এমবাপ্পে। নিজের সাবেক ক্লাব মোনাকোর বিপক্ষ এমবাপ্পে করেছেন হ্যাটট্রিক। পরে পিএসজি জিতেছে ৩-১ গোলে।

    ১৫ মিনিটে মুসা দিয়াবিকে মাঝমাঠে বল দিয়ে, সেখান থেকেই ক্ষীপ্র গতিতে ছোটেন এমবাপ্পে। দিয়াবির ফিরতি পাস তাকে নিয়ে যায় গোলের সামনে। অমন গতিতেও খেই হারায়নি এমবাপ্পের ফিনিশ। ডান পায়ের খোঁচায় শট করে গোলের খাতা খোলেন ১৯ বছর বয়সী। ৩৮ মিনিটে দানি আলভেজ আরেকবার এমবাপ্পেকে গোলরক্ষকের ড্যানিয়েল সুবাসিচের সঙ্গে ওয়ান অন ওয়ানে নিয়ে যাওয়ার সুযোগ করে দেন। সেখান থেকে এমবাপ্পে করেন দ্বিতীয় গোল।

    ৫৫ মিনিটে হ্যাটট্রিক পূরণ করা এমবাপ্পের শেষ গোলটির উৎসও ছিলেন এমবাপ্পে। এই নিয়ে ফ্রেঞ্চ লিগে চলতি মৌসুমে এমবাপ্পের গোল ছুঁয়েছে ৩০ এর মাইলফলক। লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে এই রেকর্ড ছুঁয়েছেন এমবাপ্পে। ম্যাচ শেষের ১০ মিনিট আগে রাশিয়ান স্ট্রাইকার আলেক্সান্ডার গলোভিন মোনাকোর হয়ে এক গোল শোধ করেন।

    পিএসজি-মোনাকো লড়াই হলেও ম্যাচটা অবশ্য আরও অনেক কারণে আলো কাড়ছিল। আগুনে ক্ষতিগ্রস্থ নটর ডেম ক্যাথেড্রালকে সম্মান জানিয়েছে পিএসজি। এমবাপ্পে, আলভেজরা মাঠে নেমেছিলেন জার্সির পেছনে নামের বদলে নটর-ডেম লেখা নিয়ে। বুকে স্পন্সরের বদলেও ছিল গীর্জার একটি নকশা।

     

     

    শিরোপা নিশ্চিত হওয়ার রাতটা ভালো গেছে নেইমারেরও। আগেরবার লিগ জয়ের সময় মাঠে থাকতে পারেননি। পিএসজি একটি দেরি করে লিগ জেতায় সেই সুযোগটা এবার পেয়ে গেলেন নেইমার। ইনজুরি থেকে ফিরে, এই ম্যাচেই প্রথমবারের মতো মাঠে নেমেছিলেন ব্রাজিলিয়ান। দ্বিতীয়ার্ধের একেবারে শুরুতে লেভিন কুরাযাওার বদলি হয়ে মাঠে নামেন তিনি। ৭৩ মিনিটে মাঠে নেমেছিলেন এডিনসন কাভানিও। বহুদিন পর তাই একসঙ্গে কাভানি-এমবাপ্পে -নেইমার জুটিকে দেখল প্যারিস। শিরোপা জয়ের আনন্দটা তাই দ্বিগুণ হয়েছে শেষে। ফ্রান্সে এটা পিএসজির অষ্টম লিগ শিরোপা। গত সাত বছরে পিএসজিই লিগ জিতেছে ৬ বার। সর্বোচ্চ শিরোপার দৌড়ে তাদের সামনে আছে কেবল সেন্ট এটিয়েন (১০), মার্শেই (৯)।