• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    এবার সবাইকেই ছাড়িয়ে গেলেন আলভেজ

    এবার সবাইকেই ছাড়িয়ে গেলেন আলভেজ    

    পিএসজি টানা দ্বিতীয় লিগ শিরোপা জয়ের পর নতুন রেকর্ড গড়েছেন দানি আলভেজ। ৩৬ বছর বয়সী এখন ইতিহাসের সবচেয়ে বেশি শিরোপাজয়ী খেলোয়াড়। এতদিন মিশরের হোসাম হাসানের সঙ্গে রেকর্ড ভাগাভাগি করছিলেন আলভেজ। আহলই ও জামালেকের হয়ে খেলা হোসাম জিতেছিলেন ৪১ টি শিরোপা।

    ২০০২ সালে ক্যারিয়ার শুরু করা আলভেজ নিয়মিতই শিরোপা জিতেছেন। এরপর তিনি যোগ দেন স্পেনের ক্লাব সেভিয়াতে। কোপা ডেল রে, ইউরোপা কাপ, ইউরোপিয়ান সুপার কাপসহ জেতেন স্প্যানিশ সুপার কাপও। ৬ বছর সেভিয়াতে কাটিয়ে এরপর যোগ দেন বার্সেলোনায়। কাতালানদের হয়ে জেতেন ৩ টি চ্যাম্পিয়নস লিগ ও ৬ লা লিগা শিরোপা। দুই ট্রেবল জয়ী বার্সা দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন এই রাইটব্যাক। 

    বার্সেলোনা থেকে জুভেন্টাসে গিয়ে সেখানে খেলেছেন এক মৌসুম। তবে মৌসুমেই লিগ ও কাপ ডাবলস জিতেছিলেন আলভেজ। আর ফ্রান্সে এখন পর্যন্ত জিতেছেন ৫ শিরোপা। রেনের সঙ্গে আগামী সপ্তাহের ফ্রেঞ্চ কাপ ফাইনাল পিএসজি জিতে গেলে শিরোপাসংখ্যা আরও একটি বেড়ে যাবে আলভেজের। 

    ঈর্ষণীয় ক্যারিয়ারে আলভেজের জেতা হয়নি শুধু বিশ্বকাপ। কোপা আমেরিকা জিতেছিলেন ২০০৭ সালে। কনফেডারেশনস কাপের শিরোপাও আলভেজের ছোঁয়া হয়েছে দুইবার। 

     

     

    সাবেক বার্সেলোনা মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা জিতেছিলেন ৩৭ শিরোপা। সমানসংখ্যক শিরোপা জিতেছেন ব্রাজিলের ম্যাক্সওয়েল ও মিশরের ব্রাহিম হোসেন।