• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    বোল্টের চেয়েও জোরে দৌড়েছেন এমবাপ্পে!

    বোল্টের চেয়েও জোরে দৌড়েছেন এমবাপ্পে!    

    পিএসজির সঙ্গে মোনাকোর কালকের ম্যাচটা দেখেছেন? তার আগেই অবশ্য পিএসজির আরেকটি লিগ শিরোপা নিশ্চিত হয়ে গেছে, আবার সেই ম্যাচে এমবাপ্পে হ্যাটট্রিক করে শিরোপা উদযাপনও করেছেন। এসব হয়তো জেনে গেছেন, তবে এমবাপ্পের প্রথম গোলটা খেয়াল করলে সেটিই সবচেয়ে বেশি মনে থাকার কথা আপনার। এমনই জোরে দৌড়েছেন, সেটি ছাড়িয়ে গেছে উসাইন বোল্টের বিশ্বরেকর্ডগড়া দৌড়কেও!

    ফুটবলারদের মধ্যে দৌড় প্রতিযোগিতা হলে এমবাপ্পে তাতে একদম শুরুর দিকেই থাকবেন। তবে কাল যেভাবে দৌড়েছেন, সেটা রেকর্ড গড়ার মতোই। প্রথম গোলের সময় বাঁ দিকে বল পেয়েছিলেন পিএসজি উইঙ্গার মুসা দিয়াবি। এমবাপ্পে ততক্ষণে মধ্যরেখার একটু ওপর থেকে শুরু করেছেন দৌড়। দুজন ডিফেন্ডারকে টপকে এরপর ধরে ফেলেছেন দিয়াবির বল, এর পর ডান পায়ের দুর্দান্ত ফার্স্ট টাচের পর তার চেয়েও দারুণ ফিনিশিংয়ে গোল।

    ফ্রেঞ্চ টেলিভিশন এরপর দেখিয়েছে এমবাপ্পের সেই দৌড়ের সময় গড় গতি ঘন্টায় ২৩.৬১ মাইল (কিলোমিটারে ৩৮)। ২০০৯ সালে বোল্ট যখন ৯.৫৮ সেকেন্ডের বিশ্বরেকর্ড গড়েছিলেন তখন তাঁর ফগড় গতি ছিল ঘন্টায় ২৩.৩৫ মাইল। ২০০৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে বোল্টের সর্বোচ্চ গতি উঠেছিল ঘন্টায় ২৭.৭৯ মাইল। যদিও ফুটবলের সঙ্গে অ্যাথলেটিকসের দৌড়ের তুলনা করা কঠিন, তারপরও এমবাপ্পে কতটা ক্ষিপ্র এ থেকে কিছুটা আন্দাজ করা যায়।

     

     

    সেখানেই থামেননি এমবাপ্পে, এরপর করেছেন আরও দুইটি গোল। লিগে ৩০ গোল হয়ে গেছে, ইউরোপের শীর্ষ পাঁচ লিগে তাঁর চেয়ে বেশি গোল আছে শুধু লিওনেল মেসির।