• লা লিগা
  • " />

     

    লা লিগা যখন মেসিময়

    লা লিগা যখন মেসিময়    

    লা লিগায় মৌসুম হয়েছে গতকাল। শেষ ম্যাচটা ছিল বার্সেলোনার। এইবারের বিপক্ষে লিওনেল মেসি করেছেন জোড়া গোল। ম্যাচ ড্র হয়েছে ২-২ গোলে। শেষটা জয়ে না হলেও লা লিগার মৌসুমটা দুর্দান্তই কেটেছে বার্সেলোনার। চ্যাম্পিয়নস লিগের হতাশাটা যদিও ঢেকে দিচ্ছে সেই সাফল্য। ঢেকে দিচ্ছে মেসির অতিমানবীয় এক মৌসুমও। ৩৬ গোল নিয়ে আরও একবার লা লিগার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন মেসি। লা লিগায় তার ধারে কাছে নেই কেউ। ২১ গোল নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা দুইজন। মেসির বার্সা সতীর্থ লুইস সুয়ারেজ ও রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা। দুইজনই দুইয়ে আছেন মেসির চেয়ে ১৫ গোল কম করে!

    আরও একবার লা লিগার সর্বোচ্চ গোলদাতা হয়ে কিংবদন্তী টেলমো যারার রেকর্ডও ছুঁয়েছেন মেসি। এই নিয়ে যারার সমান ৬ বার লা লিগার সর্বোচ্চ গোলদাতা হলেন তিনি। ইউরোপের গোল্ডেন শুটাও রেকর্ড ছয়বারের মতো জিততে যাচ্ছেন বার্সা অধিনায়ক। ইউরোপের শীর্ষ ৫ লিগ মিলিয়েও সর্বোচ্চ গোলদাতা মেসি। ৩২ গোল নিয়ে দ্বিতীয় অবস্থানে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। ৭২ পয়েন্ট নিয়ে তাই আরও একবার গোল্ডেন শু জেতা সময়ের ব্যাপার হয়ে আছে মেসির জন্য। 

     

     

    গোলের পাশাপাশিও প্রায় সবদিক দিয়েই মেসি এগিয়ে আছেন বাকিদের চেয়ে। সবচেয়ে বেশি গোলের সঙ্গে, সবচেয়ে বেশি অ্যাসিস্ট, সবচেয়ে বেশি শট, সবচেয়ে বেশি শট অন টার্গেট, সবচেয়ে বেশি সুযোগ তৈরি, ডিবক্সের বাইরে থেকে করা সবচেয়ে বেশি গোল, ফ্রি কিক থেকে গোল- সবদিক দিয়েই মেসির ধারে কাছে নেই কেউ।