• লা লিগা
  • " />

     

    • লা লিগা

    ছেলেদের হারিয়ে লিগ জিতল বার্সার মেয়েরা

    ছেলেদের সাথে কি মেয়েরা খেলায় পেরে উঠবে? বার্সার মেয়েদের যখন ছেলেদের সাথে একই লিগে খেলতে পাঠানোর সিদ্ধান্ত হয়, এই প্রশ্নটা উঠেছিল বহুবার। সেই ‘জেদটাই’ হয়ত চেপে বসেছিল বার্সেলোনার অনূর্ধ্ব-১২ দলের মেয়েদের মনে। ছেলেদের বিপক্ষে স্থানীয় লিগে প্রথমবার খেলতে নেমেই চ্যাম্পিয়ন হয়েছে বার্সার মেয়েরা। শুধু চ্যাম্পিয়ন নয়, অন্য সব ক্লাবকে তাঁরা পেছনে ফেলেছে ১৪ পয়েন্টে।

    ছেলেদের সাথে মেয়েদের দলকে একই টুর্নামেন্টে খেলানোর অভিনব কাজটা শুরু করেছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। এরপর তাদের দেখানো পথে নিজদের যুব দলের মেয়েদের ছেলেদের লিগে খেলতে পাঠিয়েছিল অ্যাথলেটিক বিলবাও। এই মৌসুমে বার্সেলোনাও তাদের একাডেমীর অনূর্ধ্ব-১২ ও অনূর্ধ্ব-১৪ নারী দলকে স্থানীয় ছেলেদের লিগে খেলতে পাঠায়।

    সেই লিগে বার্সার মেয়েদের পারফরম্যান্স রীতিমত চোখ ধাঁধানো। অনূর্ধ্ব-১২ দল ৩০ ম্যাচের সবকয়টিতেই জিতেছে! পুরো লিগে তাঁরা করেছেন মোট ৩২৯ গোল। দলের হয়ে মৌসুমে একাই ১২১ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন বার্সার স্ট্রাইকার সেলিয়া সেগুরা। ম্যাচ প্রতি তার গোলসংখ্যা চার!

    বার্সেলোনার বোর্ডের সদস্য মারিয়া টেইক্সডোর বলছেন, ছেলেদের সাথে খেলাকে একটা ‘চ্যালেঞ্জ’ হিসেবেই নিয়েছিল বার্সার মেয়েরা, ‘মেয়েরা যে ছেলেদের সাথে পাল্লা দিয়ে খেলতে পারে, এটাই প্রমাণ করেছে বার্সার মেয়েরা। ছেলেদের সাথে খেলাকে তাঁরা চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছিল। একই সাথে ছেলেরাও বুঝেছে, ছেলে-মেয়ে একসাথে ফুটবল খেলাটা খুবই স্বাভাবিক বিষয়। মেয়েরাও আত্মবিশ্বাসী এই ভেবে যে, তাঁরাও ছেলেদের সাথে একই পর্যায়ে খেলতে পারে।’

     

     

    অনূর্ধ্ব-১২ দলের এমন সাফল্য দেখে অনূর্ধ্ব-১০ দলের মেয়েদেরও পরের লিগে ছেলেদের সাথে খেলানোর কথা ভাবছে বার্সেলোনা।