• লা লিগা
  • " />

     

    • লা লিগা

    আয়ের দিক দিয়ে রোনালদোকে পেছনে ফেলে ফোর্বসের সেরা মেসি

    গত বছর ফোর্বসের সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড়দের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন লিওনেল মেসি। এবার তিনি উঠে এলেন শীর্ষে। ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে এই বছরের সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড় হলেন মেসিই। রোনালদোর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে ফোর্বসের তালিকার শীর্ষস্থানে বসেছেন তিনি।

    ২০১৮ সালের ১ জুন থেকে ২০১৯ সালের ১ জুন, এই এক বছরের হিসেবে তালিকা প্রকাশ করে ফোর্বস। এই সময়ের মাঝে বেতন-বোনাস, স্পন্সরশিপ, বিজ্ঞাপন থেকে কে কত আয় করেছেন, সেটার হিসাবেই সাজানো হয় সেরা একশ খেলোয়াড়ের তালিকা।

    গত এক বছরে মেসির মোট আয় ১২৭ মিলিয়ন ডলার। বেতন ও ট্রফি জয় থেকে পেয়েছেন ৯২ মিলিয়ন, স্পন্সরশিপ ও বিজ্ঞাপন থেকে পেয়েছেন ৩৫ মিলিয়ন। গতবারের চেয়ে মেসির আয় বেড়েছে ১৬ মিলিয়ন, যা গতবারের আয়ের ৫ শতাংশ বেশি। রোনালদোর আয় ১০৯ মিলিয়ন ডলার। বেতন থেকে সিআর সেভেন পেয়েছেন ৬৫ মিলিয়ন ডলার, স্পন্সরশিপ ও বিজ্ঞাপন থেকে পেয়েছেন ৪৪ মিলিয়ন।

    মেসি-রোনালদোর পর আছেন নেইমার, তাঁর মোট আয় ১০৫ মিলিয়ন ডলার। বেতন থেকে পেয়েছেন ৭৫ মিলিয়ন, বাকি ৩০ মিলিয়ন এসেছে স্পন্সরশিপ ও বিজ্ঞাপন থেকে।  ফোর্বসের সেরা তিনেই এবার আছেন ফুটবলাররা। ফোর্বসের সিনিয়র সম্পাদক কুর্ট বাদেনহাউসেন বলছেন, তালিকার সেরা তিনই প্রমাণ করে বিশ্বে ফুটবলারদের আয় অন্য সবার থেকে বাড়ছে, ‘বিশ্বে ফুটবলের প্রভাবটা কত বেড়েছে, সেটা এবারের তালিকা দেখলেই বুঝা যায়। সেরা তিনে আছেন মেসি, রোনালদো, নেইমার; তিনজনই ফুটবলার। তবে সেরা ১০০ তে এখনো রাজত্ব বাস্কেটবল খেলোয়াড়দের, তাদের ৩৫ জন এই তালিকায় আছে।’

     

     

    ফোর্বসের সেরা একশতে আছেন একজন মাত্র ক্রিকেটার। ২৫ মিলিয়ন ডলার আয় করে ১০০তম স্থানে আছেন ভারতের বিরাট কোহলি। গতবার তিনি ছিলেন ৮৩তম স্থানে।