• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />
    X

     

    সাকিবের সঙ্গে আর যারা টুর্নামেন্ট সেরার লড়াইয়ে...

    সাকিব আল হাসান এখন ছুটি কাটাচ্ছেন ইউরোপে। বিশ্বকাপ ফাইনালে তিনি নেই, কোনোভাবে আসার কথা নয় বাংলাদেশের নামও। তবে ফাইনাল শেষে চলেও আসতে পারে। ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়ার একটা সম্ভাবনা যে এখনও ভালোমতো আছে সাকিবের!

    সাকিবের সম্ভাবনা আসলে উজ্জ্বল হয়েছে সেমিফাইনাল শেষের পর। বাংলাদেশ গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে আগেই, ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করার পাশাপাশি সাকিব নিয়েছেন ১১ উইকেট। বিশ্বকাপের এক আসরে প্রথমবারের মতো ৫০০ রান ও অন্তত ১০ উইকেট নিয়েছেন। ছাড়িয়ে গেছেন ২০১১ সালের যুবরাজ সিং, ১৯৯৯ এর ল্যান্স ক্লুজনার বা ১৯৯৬ সালে সনাৎ জয়াসুরিয়াদের মতো সিরিজসেরাদের। তবে বাংলাদেশ শেষ চারে উঠতে পারেনি বলেই সাকিবের নাম সেভাবে আলোচনায় আসেনি।

    তবে সেমির পর রেসে যারা ছিলেন, তাদের অনেকেই ছিটকে পড়েছেন। পাঁচ সেঞ্চুরিসহ রোহিত শর্মার রান হয়ে গেছে ৬৪৮, কিন্তু সেমিতে করেছেন মাত্র ১ রান। ওয়ার্নারের রানও মাত্র ১ কম, সেমিতে ৯ রান করে ফ্লপ তিনিও। বিবেচনায় আসছেন না অ্যারন ফিঞ্চও। মিচেল স্টার্ক সেই তুলনায় এগিয়ে আছেন, এক বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ডটাও হয়ে গেছে। ২৭ উইকেট নিয়ে স্টার্কের সম্ভাবনা তাই ভালোমতোই আছে। তবে সেমিফাইনাল ভালো যায়নি তারও, ১ উইকেট পেলেও সেজন্য খরচ করেছেন ৭০ রান।

    সেমি পর্যন্ত সেভাবে না থাকলেও এখন সামনের দিকে চলে এসেছেন আরও কয়েকজন। ইংল্যান্ডের জো রুটের রান হয়েছে ৫৪৯, পুরো টুর্নামেন্টে ছিলেন দারুণ ধারাবাহিক। জফরা আর্চারের উইকেট ১৯, আজ দুইটি পেলে স্টার্কের পর মোস্তাফিজকে ছাড়িয়ে সবচেয়ে বেশি উইকেট হবে তার। ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স হলে এমনকি বেন স্টোকসও হয়তো বিবেচনায় আসতে পারেন। তবে এদের চেয়ে এগিয়ে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ৫৪৮ রান করেছেন ৯১ গড়ে, তার চেয়েও বড় কথা কিউই ব্যাটিং টেনেছেন একাই। একটা দলের হয়ে টুর্নামেন্টে শতকরা হিসেবে সবচেয়ে বেশি রানও উইলিয়ামসনের, সঙ্গে দুর্দান্ত অধিনায়কত্ব তো আছেই। ফাইনালে মোটামুটি কিছু করলেও তার হাতে সিরিজসেরার পুরস্কার যাওয়ার সম্ভাবনা বেশি। উড়িয়ে দেওয়া যায় না ট্রেন্ট বোল্ট বা লকি ফার্গুসনের নামও।

    আর এদের কেউ ফাইনালে ভালো না করলে? সাকিব তো আছেনই! শেষ চারে না উঠেই বাকিদের চেয়ে আরও বেশি উজ্জ্বল সাকিব, এই বিবেচনা হয়তো এগিয়েও রাখতে পারে তাকে!