• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    বিশ্বকাপে কোন দল কত টাকা পেল?

    বিশ্বকাপে কোন দল কত টাকা পেল?    

    লর্ডসের অবিশ্বাস্য সেই ফাইনালের পর পর্দা নামলো ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের। সুপার ওভারের রোমাঞ্চে এবারের বিশ্বকাপ শিরোপা জিতেছে স্বাগতিক ইংল্যান্ড। চলুন দেখে নেওয়া যাক এই বিশ্বকাপ শেষে ১০ দলের কে কত প্রাইজমানি পেলো। 

    ইংল্যান্ড বিশ্বকাপে আইসিসি মোট ১০ লাখ ডলারের প্রাইজমানি ঘোষণা করেছিল, যা বাংলাদেশি টাকায় প্রায় ৮৫ কোটি টাকা। চ্যাম্পিয়ন হিসেবে ইংল্যান্ড পেয়েছে ৪ লাখ ডলার(প্রায় ৩৪ কোটি টাকা)। বিশ্বকাপের ইতিহাসে এটাই সবচেয়ে বেশি প্রাইজমানি। এছাড়া রাউন্ড রবিন লিগে ৬ ম্যাচ জয়ের জন্য ইংলিশদের দেওয়া হয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার(২ কোটি টাকা)। গ্রুপ পর্বে প্রতি ম্যাচ জয়ের জন্য দেওয়া হয়েছে ৪০ লাখ ডলার করে। 

    রানার্সআপ নিউজিল্যান্ড পেয়েছে ২ লাখ ডলার(২ কোটি টাকা)। আর গ্রুপ পর্বে পাঁচ ম্যাচ জয়ের জন্য তারা পেয়েছে ২ লাখ ডলার(১ কোটি ৭০ লাখ টাকা)। সেমিতে খেলা ভারত ও অস্ট্রেলিয়া পেয়েছে আট লাখ ডলার করে(প্রায় ৭ কোটি টাকা)। এছাড়া গ্রুপ পর্বে সাত জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের জন্য ভারত পেয়েছে তিন লাখ ডলার(আড়াই কোটি টাকা)। অন্যদিকে গ্রুপ পর্বে সাত ম্যাচ জেতায় অস্ট্রেলিয়া পেয়েছে বাড়তি ২ লাখ ৮০ হাজার ডলার। 

    গ্রুপ পর্বেই যারা বাদ পড়েছে, তাদের প্রতি ম্যাচ জয়ের টাকার সাথে দেওয়া হয়েছে টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য এক লাখ ডলার। ৫ জয় ও এক পরিত্যক্ত ম্যাচে পাকিস্তান পেয়েছে ২ লাখ ২০ হাজার ডলার। তারা মোট পেয়েছে ৩ লাখ ২০ হাজার ডলার। তিন জয় ও দুই পরিত্যক্ত ম্যাচে শ্রীলংকার মোট আয় ২ লাখ ৬০ হাজার ডলার। 

    তিন জয় ও এক পরিত্যক্ত ম্যাচে দক্ষিণ আফ্রিকা পেয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার। তিন জয় ও এক পরিত্যক্ত ম্যাচে বাংলাদেশের পাওয়া অর্থও সমান। বাংলাদেশি টাকায় এটা প্রায় ২ কোটি টাকা। 

    দুই জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের সুবাদে ওয়েস্ট ইন্ডিজ পেয়েছে ২ লাখ ডলার। আর গ্রুপ পর্বে কোন ম্যাচ না জেতা আফগানিস্তান পেয়েছে শুধু অংশগ্রহণের ১ লাখ ডলার।