• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    দর্শকের বিদ্বেষমূলক গানে ম্যাচ বন্ধ করলেন রেফারি

    দর্শকের বিদ্বেষমূলক গানে ম্যাচ বন্ধ করলেন রেফারি    

    ফ্রেঞ্চ ফুটবলে দর্শকের বর্ণবাদ ও বিদ্বেষমূলক স্লোগান নিয়ে গত মৌসুমে বেশ বিতর্ক উঠেছিল। এই মৌসুমের শুরুতেই দেখা গেলো ফুটবলের কদাকার সেই রূপটাই। ফ্রান্সের দ্বিতীয় বিভাগের ন্যান্সি-লে মানসের ম্যাচে দর্শকের বিদ্বেষমূলক গানের কারণে ম্যাচটাই বন্ধ করে দিতে বাধ্য হয়েছিলেন রেফারি। 

    ন্যান্সির মাঠে শুরু থেকেই দর্শকের বড় একটি অংশ প্রতিপক্ষের ফুটবলারদের উদ্দেশ্য করে বিদ্বেষমূলক স্লোগান দিয়ে যাচ্ছিল। সাথে ছিল সমকামীদের বিরুদ্ধে নানা ধরনের গানও। রেফারি ও দুই দলের পক্ষ থেকে বেশ কয়েকবার দর্শকদের এসব বন্ধ করার আহবান জানানো হয়। স্টেডিয়ামের কর্তৃপক্ষও বারবার ঘোষণা দিচ্ছিল, বিদ্বেষমূলক গান বন্ধ না করলে ম্যাচটাই বাতিল হয়ে যেতে পারে। 

    এতকিছুর পরেও দর্শক চুপ না হওয়ায় ম্যাচের ২৭ মিনিটে রেফারি মেহেদি মোখতারি কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হন। ম্যাচ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেন তিনি। স্বাগতিক ন্যান্সির পক্ষ থেকে স্টেডিয়াম কর্তৃপক্ষের সাহায্যে এরপর বন্ধ করা হয় বিদ্বেষমূলক সেসব গান। কয়েক মিনিট পর পরিস্থিতি স্বাভাবিক হলে আবার শুরু হয় খেলা। শেষ পর্যন্ত ম্যাচটি ২-১ ব্যবধানে জিতেছে ন্যান্সি। 

    ঘরের মাঠের দর্শকের এমন আচরণে ক্ষুব্ধ ন্যান্সি প্রেসিডেন্ট মিচেল রুসিয়ার, ‘এটা খুবই বাজে একটা ব্যাপার। আমাদের মাঠে এমন বিদ্বেষমূলক গানের কোনো জায়গা নেই।’ 

    এদিকে ম্যাচ বন্ধের রেফারির এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী রোক্সানা মারাসিনেয়ানু, ‘আমি রেফারি ও লিগ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাতে চাই। তাঁরা বিদ্বেষমূলক গানের প্রতিবাদে ম্যাচ বন্ধ রেখেছিল। আশা করি এমনটা আর দ্বিতীয়বার দেখতে হবে না।’