• লা লিগা
  • " />

     

    কিক অফের আগে: ওসাসুনার বিপক্ষে ধারাবাহিকতার খোঁজে রিয়াল মাদ্রিদ

    কিক অফের আগে: ওসাসুনার বিপক্ষে ধারাবাহিকতার খোঁজে রিয়াল মাদ্রিদ    

    কবে, কখন

    রিয়াল মাদ্রিদ বনাম ওসাসুনা

    লা লিগা ২০১৯-২০, এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যু

    ২৬ সেপ্টেম্বর, রাত ১টা; ফেসবুক লাইভ


    আনপ্রেডিক্টেবল। ২০১৯-২০ মৌসুমের রিয়াল মাদ্রিদকে চেনাতে যেন এই এক শব্দই যথেষ্ট। সেল্টা ভিগোর বিপক্ষে দারুণ জয়ের মৌসুম শুরুর পর রিয়াল ভায়াদোলিদ, ভিয়ারিয়ালের সাথে ড্র; মৌসুমের প্রথম বড় ম্যাচে প্যারিস সেইন্ট জার্মেইয়ের কাছে হার। রিয়ালের সমর্থকেরা যখন দলের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় আচ্ছন্ন, তখনই আবার সেভিয়ার বিপক্ষে দারুণ জয়। ওসাসুনার বিপক্ষে ভাল-খারাপের এই উঁচুনিচু গ্রাফের মাঝে ঘুরতে থাকা রিয়ালের মূল চ্যালেঞ্জ; অনিশ্চয়তার এই ঘোর থেকে খেলায় কিছুটা ধারাবাহিকতা ফিরিয়ে আনা।

    সেভিয়ার বিপক্ষে পাওয়া জয়কে রিয়ালের ম্যানেজার হিসেবে ফেরার পর নিজের সেরা ম্যাচ আখ্যা দিয়েছিলেন জিনেদিন জিদান। ফ্রেঞ্চ ম্যানেজারও চান; দল যেন এই মোমেন্টাম ধরে রাখে, "মৌসুমের শুরু থেকেই আমাদের খেলায় ধারাবাহিকতার অভাবটা বেশ ভুগিয়েছে আমাদের। জয় নিশ্চিত করতে না পারার কারণে ভায়াদোলিদের বিপক্ষে পয়েন্ট হারিয়েছিলাম আমরা, লেভান্তের বিপক্ষেও একই ঘটনা পুনরাবৃত্তি হতে পারত। কিন্তু সেভিয়ার বিপক্ষে ছেলেরা দারুণভাবে নিজেদের তুলে ধরেছে। জয়ের পুরনো সেই ক্ষুধা তারা ফিরে পেয়েছে।"

     

    লেভান্তের বিপক্ষে কাসেমিরোর গোল উদযাপন করছেন রিয়ালের ফুটবলাররা

     

    জিদান আরও জানিয়েছেন; এখন তাদের লক্ষ্য ধারাবাহিকতা ধরে রাখা, "মৌসুম অনেক বড়, এক দুই ম্যাচের জন্য ফর্ম হারালেই ছিটকে যেতে পারি শিরোপাদৌঁড় থেকে। ওসাসুনা বার্সার মত দলকে আটকে দিয়েছে। অবশ্যই আমরা তাদের প্রাপ্য সম্মানটাই দেব, তাদের খাটো করার সুযোগ নেই। বার্নাব্যুতে এখনও আমরা সে অর্থে নিজেদের সেরাটা দিতে পারিনি। আশা করি এই ম্যাচ দিয়েই সমর্থকদের আস্থা ফিরে পাব।"

    বার্সাকে আটকে দিলেও ওসাসুনা ম্যানেজার ইয়াগোবা আরাসাতে মানেন; বার্নাব্যুতে রিয়ালকে আটকানো এই মৌসুমে এখন পর্যন্ত তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ, "রিয়াল ফর্মে না থাকলেও যেকোনও দলের জন্য ভয়ঙ্কর প্রতিপক্ষ। সেখানে তারা গত সপ্তাহে সেভিয়ার মত দলের বিপক্ষে ক্লিনশিট রেখেছে। বার্নাব্যুতে নিজেদের প্রমাণ করতে মুখিয়ে থাকবে তারা। কিন্তু আমাদের আত্মবিশ্বাস আছে ভাল কিছু করার। আমরা অবশ্যই জয়ের জন্যই মাঠে নামব।"

     

    দলের খবর

    ইনজুরি সমস্যা যেন পিছুই ছাড়ছে না রিয়ালের। লুকা মদ্রিচ, মার্সেলো, ইস্কোরা মাঠের বাইরে আছেন আগে থেকেই, সেভিয়া ম্যাচের পর কুঁচকির ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন নতুন সাইনিং ফার্ল্যান্ড মেন্ডি। লেফটব্যাক পজিশনে তাই হয়তো দেখা যেতে পারে নাচো ফার্নান্দেজকে। আগামী সপ্তাহে মাদ্রিদ ডার্বির ম্যাচ থাকায় এই ম্যাচে হয়তো তরুণদের সুযোগ দিতে পারেন জিদান। সেক্ষেত্রে হয়তো একাদশে সুযোগ পাবেন লুকা ইয়োভিচ, ভিনিসিয়াস জুনিয়র, ফেদেরিকো ভালভার্দেরা।

    রিয়ালের মত তেমন গুরুতর না হলেও ইনজুরি সমস্যা আছে ওসাসুনারও। সাইডলাইনে কিকে বারহা, ইনিগো পেরেজ এবং ডার্কো ব্রাসানাচ মিস করবেন ম্যাচটি।

     

    সেভিয়ার বিপক্ষে গোলের পর উদযাপনে করিম বেনজেমা

     

    সম্ভাব্য একাদশ

    রিয়াল মাদ্রিদ (৪-৩-৩): কর্তোয়া; ওদ্রিওজোলা, মিলিতাও, রামোস, নাচো; ভালভার্দে, কাসেমিরো, হামেস; লুকাস, বেনজেমা, হ্যাজার্ড

    ওসাসুনা (৪-৪-২): জোয়েল; মান্দি, পেদ্রাজা, বার্ত্রা, রোয়্যাল; গার্সিয়া, হুয়ানমি, ফেকির, গুয়ার্দাদো; ইগলেসিয়াস, কানেলাস

     

    সংখ্যায় সংখ্যায়

    • লা লিগায় খেলা ২১ ম্যাচে ১৫টিই জিতেছে রিয়াল
    • ২০১১-এর পর রিয়ালকে হারাতে পারেনি ওসাসুনা
    • পাঁচ ম্যাচ খেলে ফেললেও লিগে এখনও হারেনি রিয়াল বা ওসাসুনা কেউই