• লা লিগা
  • " />

     

    "মেসিকে সবসময় ছেলের মত দেখেছি": ইতো

    বার্সেলোনায় ক্যারিয়ার একই সাথে শুরু করেছিলেন স্যামুয়েল ইতো এবং লিওনেল মেসি। ২০০৯ সালে ইতো বার্সা ছেড়ে ইন্টার মিলানে যোগ দিলেও ন্যু ক্যাম্পেই থেকে গেছেন মেসি। ২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বে কাল বুধবার মুখোমুখি হচ্ছে ইতোর সাবেক দুই ক্লাব বার্সা এবং ইন্টার। ১৬ বছর বয়সী মেসির বিশ্বসেরা হওয়ার শুরুর দিকে গল্পটা একেবারে কাছে থেকেই দেখেছেন সাবেক আফ্রিকান বর্ষসেরা ফুটবলার। সাবেক দুই ক্লাবের লড়াইয়ের আগে ইতো বলেছেন, মেসিকে সবসময় নিজের ছেলের মতই দেখেছেন তিনি।

     

     

    'নেরাজ্জুরি'দের বিপক্ষে মেসির খেলা নিয়ে আছে সংশয়। সাবেক দুই ক্লাবের ম্যাচের আগে ইতালিয়ান সংবাদপত্র গাজেত্তা দেল্লো স্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে ইতো স্বীকার করেছেন; তিনি চান না ইন্টারের বিপক্ষে মেসি খেলুক, "সত্যি বলতে আমি চাই না মেসি মাঠে নামুক। তাকে ছাড়া দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। মেসি খেললে বার্সা এমনিই ফেভারিট থাকে, আমি চাই না সেটা হোক।" ইতো মনে করেন; মেসির ইনজুরির কারণে নতুন মৌসুমে বার্সার এমন দুর্দাশা, "মেসি নেই বলেই লা লিগায় বার্সার শুরুটা এরকম হয়েছে। তার মত ফুটবলার যেকোনও দলে না থাকলে পুরো দলই খারাপ খেলবে।" 

    মেসির ব্যাপারে বলতে গিয়ে ইতো জানিয়েছেন; ২০০৪-এর সেই কিশোর লিওকে নিজের ছেলের মতই দেখেছেন তিনি, "লিওকে সবসময়ই আমি নিজের ছেলের মত দেখেছি। একই মৌসুমে স্পেনে যাত্রা শুরু করেছিলাম আমরা। মাত্র পাঁচ বছরের ব্যবধানে সে বিশ্বের সেরা ফুটবলার হয়ে গিয়েছিল। এখন সর্বকালের সেরাদের কাতারে তার নামটা আসবে শুরুতেই। তার খেলা এবং অর্জন দেখে বেশ গর্ববোধ হয় এই ভেবে যে সে আমার সতীর্থ ছিল।" বার্সার হেক্সাজয়ী দলের ফরোয়ার্ড লাইনে থিয়েরি অঁরির সাথে ছিলেন মেসি এবং ইতো। ঐ মৌসুমের পরই ইন্টারে পাড়ি জমান ইতো, সেখানেও জিতে নেন 'ট্রেবল'। ফুটবলের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে টানা দু'বার ট্রেবল জিতেছেন তিনি।