• টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    চূড়ান্ত হলো ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল

    আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ওঠার শেষ সুযোগ ছিল দুটি দলের সামনে। প্রথম প্লে-অফে হেরেও দ্বিতীয় প্লে-অফে হংকংকে ১২ রানে হারিয়ে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ওমান। অন্য ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৯০ রানে হারিয়ে অস্ট্রেলিয়া যাত্রা নিশ্চিত করেছে স্কটল্যান্ড। এর মাধ্যমে চূড়ান্ত হয়ে গেলো অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত আগামী বিশ্বকাপের গ্রুপ পর্বে কোন কোন দল অংশ নেবে। 

    এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বকে ভাগ করা হয়েছে মূলত দুটি ভাগে। বাছাইপর্ব পেরিয়ে গ্রুপ পর্বের প্রথম রাউন্ডে জায়গা করে নিয়েছে মোট ছয়টি দল। সেখানে থাকছে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, স্কটল্যান্ড, বাংলাদেশ ও শ্রীলংকা। প্রথম পর্বে আছে দুটি গ্রুপ। গ্রুপ এ তে আছে শ্রীলংকা, বি তে আছে বাংলাদেশ। বাকি ছয়টি দেশকে দুই গ্রুপে ভাগ করে দেওয়া হবে। 

    প্রথম রাউন্ডের পর থাকবে সুপার ১২ রাউন্ড। সেই পর্বেও আছে দুই গ্রুপ। দুই গ্রুপে আগে থেকেই আছে র‍্যাংকিংয়ের শীর্ষ আটে থাকা দলগুলো। গ্রুপ ‘এ’-তে আছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড। গ্রুপ ‘বি’-তে আছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান। প্রথম রাউন্ডের দুই গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল খেলবে সুপার ১২ রাউন্ডে। এরপর দুই গ্রুপ থেকে চারটি দল খেলবে সেমিফাইনাল।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন