• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    'সাকিবের নিষেধাজ্ঞা কয়েকজন ক্রিকেটারের ওপর প্রভাব ফেলেছে'

    সাকিব আল হাসান নেই, তবে না থেকেও যেন আছেন দিল্লিতে। বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি আগামী রোববার, তার আগে আজ দিল্লিতে সংবাদ সম্মেলনে মুখোমুখি হয়েছিলেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। সাকিবকে নিয়ে প্রশ্ন হলো স্বাভাবিকভাবেই। বাংলাদেশ কোচ স্বীকার করলেন, সাকিবের না থাকা দলের কয়েকজনের ওপর একটু প্রভাব ফেলেছে।

    তিন দিন আগে মিরপুরে সংবাদ সম্মেলনে দিবারাত্রির টেস্ট খেলার ঘোষণা দেওয়ার সময় কথা বলেছিলেন ডমিঙ্গো। সেদিন সাকিবকে নিয়ে করা কোনো প্রশ্নের উত্তর দেননি। বাংলাদেশের কোচিং স্টাফের জন্য এই ধাক্কাটা এমনিতেই বেশ বড়। এই সিরিজের পরিকল্পনা ছিল সাকিবকে নিয়েই, টি-টোয়েন্টি আর টেস্ট দুই সংস্করণেরই অধিনায়ক ছিলেন সাকিব। কিন্তু কয়েক দিনের ব্যবধানে এখন পরিকল্পনা করতে হচ্ছে নতুন করে, দলে নিতে হয়েছে আরও তিন জনকে।

    ডমিঙ্গো মানলেন, সাকিবকে মিস করছে দল, ‘যে কেউই সাকিবকে মিস করবে। সে অসাধারণ একজন ক্রিকেটার, আর শীর্ষ অলরাউন্ডার। তাকে না পাওয়া বড় একটা শুন্যতা সেটা নিয়ে সন্দেহ নেই।’ তবে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান কোচ মনে করিয়ে দিলেন, ‘আমাদের ১৫ জনের একটা গ্রুপ আছে। ওদের সবার ওপর আমাদের আস্থা আছে। অবশ্যই আমাদের দুজন বড় খেলোয়াড়ের বিকল্প (সাকিব ও তামিম) খুঁজে বের করতে হবে, তবে একই সঙ্গে এটা তরুণদের জন্য একটা সুযোগও। বেশ কয়েকজন দারুণ তরুণ খেলোয়াড় আছে আমাদের।’

    সাকিবকে হারানোর ধাক্কা যে দলের কয়েকজনের ওপরও প্রভাব ফেলেছে, সেটা স্বীকার করলেন ডমিঙ্গো, ‘সাকিবের নিষেধাজ্ঞা কয়েকজনের ওপর কিছুটা প্রভাব ফেলেছে। সে একটা ভুল করেছে, এখন সেটার মূল্য দিতে হচ্ছে। দলের ওপর কিছুটা প্রভাব তো আছেই। তবে এখন আমাদের মনযোগ আর ফোকাস পুরোটাই সিরিজের ওপর। একই সঙ্গে আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও প্রস্তুতি নিচ্ছি।’

    ৩ নভেম্বর প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন