• টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ যারা

    বাছাইপর্ব পেরিয়ে কোন ছয় দল খেলবে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে, তা চূড়ান্ত হয়েছিল গত সপ্তাহেই। আজ নির্ধারিত হলো অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের গ্রুপ পর্বের ম্যাচের সূচি। বি গ্রুপে বাংলাদেশ মুখোমুখি হবে নেদারল্যান্ডস, নামিবিয়া ও স্কটল্যান্ডের। এ গ্রুপে শ্রীলংকার প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড ও ওমান। 

    অস্ট্রেলিয়া বিশ্বকাপে থাকবে দুটি পর্যায়। প্রথম ধাপে আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। বি গ্রুপের সব ম্যাচ হবে হোবার্টে। ১৯ অক্টোবর বি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। তাদের প্রতিপক্ষ নামিবিয়া, খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টায়। ২১ অক্টোবর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। গ্রুপের শেষ ম্যাচে ২৩ অক্টোবর বাংলাদেশ মুখোমুখি হবে হবে স্কটল্যান্ডের। বাংলাদেশের শেষ দুইটি ম্যাচ হবে দিবারাত্রির, খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

    বি গ্রুপে ১৮ অক্টোবর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে শ্রীলংকা। তাদের দ্বিতীয় ম্যাচ ২০ অক্টোবর পাপুয়া নিউগিনির সাথে। ২২ অক্টোবর শেষ ম্যাচে ওমানের বিপক্ষে লড়বে লংকানরা। 

    এ ও বি গ্রুপ থেকে দুটি করে দল যাবে সুপার ১২ রাউন্ডে। সেখানেও আছে দুই গ্রুপ। এ ও বি গ্রুপে র‍্যাংকিংয়ের সেরা আট দলকে ভাগ করে রাখা হয়েছে। বাংলাদেশ যদি প্রথম রাউন্ডের গ্রুপ চ্যাম্পিয়ন হয়, তাহলে তারা খেলবে গ্রুপ-২ এ, সেখানে তাদের প্রতিপক্ষ ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। বি গ্রুপের রানার্সআপ হলে বাংলাদেশ যাবে সুপার ১২ এর গ্রুপ-১ এ। সেখানে আছে অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড।