• অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজ
  • " />

     

    আবারও মানসিক অবসাদের জন্য ক্রিকেট থেকে পুকোভস্কির বিরতি

    আবারও মানসিক অবসাদের জন্য ক্রিকেট থেকে পুকোভস্কির বিরতি    

    মানসিক অবসাদের কারণে আগেও দুইবার ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান উইল পুকোভস্কি। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষেক হওয়ার সম্ভাবনা ছিল তার। টেস্ট সিরিজের ঠিক আগেই ফিরে এলো পুকোভস্কির পুরনো সেই ‘শত্রু’। মানসিক অবসাদের জন্য প্রস্তুতি ম্যাচের পর অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্টকে পুকোভস্কি জানিয়ে দিয়েছেন, তাকে যেন জাতীয় দলের জন্য বিবেচনা করা না হয়। 

    গত বছরের অক্টোবরে মানসিক অস্থিরতার কারণে ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন পুকোভস্কি। দুই মাস পর ক্রিকেটে ফিরেই এই বছরের জানুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে টেস্ট স্কোয়াডে সুযোগ পান ২১ বছর বয়সী এই ভিক্টোরিয়ান ব্যাটসম্যান। সিরিজের দুই ম্যাচ পার হওয়ার পর আবার ফিরে আসে তার মানসিক অবসাদ। টিম ম্যানেজমেন্ট তাকে সিরিজের মাঝপথেই বাড়ি পাঠিয়ে দেন। 

    কয়েক সপ্তাহ বিরতির পর ঘরোয়া ক্রিকেটে ফেরেন পুকোভস্কি। পুরো বছরেই ব্যাট হাতে ভালো ফর্মে ছিলেন। পাকিস্তানের বিপক্ষে সিরিজে মিডল অর্ডারে অস্ট্রেলিয়ার হয়ে নামার জোর সম্ভাবনা ছিল তার। তবে প্রস্তুতি ম্যাচের সময় মানসিক অস্থিরতাটা ফিরে এসেছে পুকোভস্কির।

    এজন্যই জাতীয় দলের হয়ে খেলতে চাইছেন না পুকোভস্কি, জানিয়েছেন জাতীয় দলের টিম ম্যানেজার বেল অলিভার, ‘টিম ম্যানেজমেন্টকে পুকোভস্কি নিজের মানসিক অবসাদের ব্যাপারটা জানিয়েছে, এটাকে আমরা সাধুবাদ জানাই। সে আমাদের বলেছে তাকে যেন এই মুহূর্তে জাতীয় দলে বিবেচনা না করা হয়। পুরো অস্ট্রেলিয়া দল তার পাশেই আছে। বর্তমানে অনেক তরুণদের মাঝেই মানসিক অবসাদের ব্যাপারটা বেড়েই চলেছে। পুকোভস্কির এমন সাহসী পদক্ষেপ অন্যদেরও অনুপ্রাণিত করবে। সে এখন নিজেকে গুছিয়ে নেওয়ার জন্য সময় পাবে। আমরা তাকে শুভকামনা জানাচ্ছি।’ 

    কিছুদিন আগেই শ্রীলংকার বিপক্ষে সিরিজ চলার সময় মানসিক অবসাদের কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ক্রিকেট অস্ট্রেলিয়ার স্পোর্টস সাইন্স বিভাগের প্রধান অ্যালেক কন্টোরিস বলছে, বোর্ড এখন থেকে এই ব্যাপারটা বেশি গুরুত্ব দেবে, ‘মানসিক অবসাদ নিয়ে সমাঝের সবার জানা উচিত। ক্রিকেট অস্ট্রেলিয়া ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্য নিয়ে আরও বেশি গুরুত্ব দেবে। পুকোভস্কির অনেক সাহসের পরিচয় দিয়েছে, তার পাশে সবাই আছে।’