• অন্যান্য খবর
  • " />

     

    শেষ মুহূর্তের গোলে ছোটদের বিশ্বকাপ জিতল ব্রাজিল

    শেষ মুহূর্তের গোলে ছোটদের বিশ্বকাপ জিতল ব্রাজিল    

    নিজেদের মাঠ, চেনা পরিবেশ, দর্শক পক্ষে। তারপরও ব্রাজিল পিছিয়েই পড়েছিল ম্যাচে। প্রথমে সমতা ফেরাল, শেষ পর্যন্ত যোগ করা সময়ের গোলে পেল রুদ্ধশ্বাস এক জয়। মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব ১৭ প্রতিযোগিতার শিরোপা জিতল ব্রাজিল।

    ব্রাসিলিয়ার এই ম্যাচে শুরু থেকেই মেক্সিকোর ওপর চেপে বসে ব্রাজিল। একের পর এক আক্রমণ করতে থাকে। কিন্তু মেক্সিকোর রক্ষণ ভেদ করতে পারছিল না। প্রথমার্ধে কোনো গোলই হয়নি। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে স্বাগতিকদের হতভম্ব করে উলটো এগিয়ে যায় মেক্সিকো। ইউজেনিতো পিজ্জাতোর ক্রসে দারুণ এক ডাইভিং হেড করে ব্রায়ান গনজালেজ এগিয়ে নেন মেক্সিকোকে। এরপর আক্রমণের তোড় আরও বাড়িয়ে দেয় ব্রাজিল। শেষ পর্যন্ত ৮২ মিনিটে পেনাল্টি পেয়ে যায় তারা। সেটা নিয়েও অবশ্য আছে বিতর্ক। গ্যাব্রিয়েল ভেরনকে করা গোমেজের ফাউল প্রথমে খেয়াল করেননি রেফারি। পরে ভিএআর দেখে সিদ্ধান্ত বদলেছেন। ম্যাচ শেষে ক্ষুব্ধ মেক্সিকো কোচ অভিযোগ করেছেন, ভিএআর উদ্দেশ্যমূলকভাবে ব্যবহার করা হয়েছে।

    এই গোলের পর আরও আক্রমণ করতে থাকে ব্রাজিল। খেলা শেষের একটু আগে লাজ্জারো ডান দিক থেকে আসা ক্রসে পা লাগিয়ে গোল করেন। শিরোপা জেতে ব্রাজিল, অনূর্ধ্ব ১৭ প্রতিযোগিতায়  যা তাদের চতুর্থ। সামনে আছে কেবল নাইজেরিয়া। অন্যদিকে গত আট বছরে এ নিয়ে তৃতীয়বার ফাইনাল খেলল মেক্সিকো। আট বছর আগে স্বাগতিক হিসেবে শিরোপা জেতার একমাত্র কীর্তি ছিল তাদেরই।