• জাতীয় ক্রিকেট লিগ
  • " />

     

    জাতীয় লিগ ২০১৯-২০ : ব্যাটিংয়ে তাইবুর, বোলিংয়ে শীর্ষে রাজ্জাক

    সবার ওপরে রাজ্জাক, পেসার-স্পিনার সমান সমান
    এক ম্যাচ খেলেননি, তবুও অন্যদের চেয়ে বেশ বড় ব্যবধানে এগিয়ে থেকে লিগ শেষ করেছেন রাজ্জাক। আরেকবার মৌসুমের সর্বোচ্চ উইকেট তার, দুইয়ে থাকা ইফরান হোসেনের চেয়েও ১২টি উইকেট বেশি পেয়েছেন তিনি। ৬০০ উইকেটের রেকর্ড গড়া রাজ্জাকের সঙ্গে সর্বোচ্চ উইকেটসংগ্রাহকের তালিকায় সেরা দশে আছেন সানজামুল ইসলাম, আরাফাত সানির মতো অভিজ্ঞরা, আছেন রেজাউর রহমান, সুমন খানদের মতো তরুণরাও। সেরা দশে পেসার ও স্পিনার আছেন সমান ৫ জন করে। এছাড়া সেরা দশের বাইরে থাকা সিলেটের তরুণ পেসার রুয়েল মিয়া ২ ম্যাচেই নিয়েছেন ১৪ উইকেট। 

     


    ৩১ থেকে ১ : তাইবুরের বিশাল লাফ

    আগের মৌসুমে সর্বোচ্চ রান-সংগ্রাহকের তালিকায় তাইবুর ছিলেন ৩১ নম্বরে। ঢাকার এই বাঁহাতি ব্যাটসম্যান এবার উঠে এসেছেন এক নম্বরে। ৫০০ রানের সীমা তাইবুর ছাড়া পেরিয়েছেন শুধু আর একজন- খুলনার এনামুল হক বিজয়। গত মৌসুমে ৫০০ ছাড়িয়েছিলেন দুইজন, তবে সাদমান ইসলাম শীর্ষে থেকে করেছিলেন ৬৪৮ রান। 

    ব্যক্তিগত ইনিংসে এবার একটু উর্ধ্বগতিতে ভাটা পড়েছে ব্যাটসম্যানদের। গত মৌসুমে ৩টি ডাবল সেঞ্চুরির বিপরীতে এবার হয়েছে দুটি- সাইফ হাসান ও ইমরুল কায়েস করেছেন সেগুলো। গতবার ডাবল সেঞ্চুরি ছাড়াও ১৮০-পেরুনো দুটি ইনিংস ছিল, এবার তৃতীয় সর্বোচ্চ ইনিংস ১৭৮ রানের।