• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    মরিনহোর ফেরা, মাদ্রিদে বেল, বিশ্রামে রোনালদো- ইন দ্যাট অর্ডার

    আন্তজার্তিক বিরতির পর আবার ফিরছে ক্লাব ফুটবল। সপ্তাহের সবচেয়ে বড় ম্যাচ অবশ্য প্রিমিয়ার লিগে, ম্যানচেস্টার সিটি খেলবে চেলসির বিপক্ষে। এছাড়াও উত্তাপ ছড়ানো ম্যাচ আছে কম-বেশি সব লিগেই। তবে সপ্তাহের মাঝে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ থাকায় বড় দলগুলোর পরিকল্পনাও কিছুটা ভিন্ন।


    মরিনহোর ফেরা...
    এক বছর আগে চিত্র ছিল ভিন্ন। মাউরিসিও পচেত্তিনো  ম্যানচেস্টার ইউনাইটেডের  ম্যানেজার হবেন- এমন  গুঞ্জন তখন ভারী হচ্চেহ প্রতিদিন। হোসে মরিনহো পরে ইউনাইটেড থেকে বরখাস্তই হয়েছিলেন। কিন্তু পচেত্তিনো আর তার জায়গায় দখল করেননি। ঠিক ৫০ সপ্তাহ পর পচেত্তিনোকে যখন টটেনহাম হটস্পার সরিয়ে দিল, তখন মরিনহোই তার শূন্যস্থান পূরণ করলেন। ডাগ আউট থেকে প্রায় এক বছর দূরে থাকার পর পর্তুগিজ ম্যানেজার তাই আবার ফিরছেন ফুটবলে। ফিরছেন ওয়েস্টহামের বিপক্ষে ম্যাচ দিয়ে। পচেত্তিনোও তার টটেনহাম ক্যারিয়ার শুরু করেছিলেন ওয়েস্টহাম দিয়ে, এর আগে টিম শেরউডও তাই। মরিনহো অবশ্য পচেত্তিনোর পদাঙ্কই অনুসরণ করতে চাইবেন আপাতত।

    মরিনহোর আলো কাড়ার ক্ষমতাটা অদ্ভুত, কারও কারও জন্য সেটা হয়ত ইর্ষনীয়ও। এবারও ব্যতিক্রম হয়নি। ম্যাচের আগে টটেনহাম হটস্পারের সংবাদ সম্মেলন কক্ষ উপচে পড়েছে সাংবাদিকদের ভীড়ে। টটেনহাম পয়েন্ট টেবিলের ১৪ নম্বরে থাকলেও ৫ এ থাকা শেফিল্ডের সঙ্গে তাদের পার্থক্য মাত্র ৩ পয়েন্টের। ওয়েস্টহামকে হারাতে পারলেই তাই বড়সড় একটা লাফ মারার সুযোগও থাকছে মরিনহোর দলের জন্য।

    আন্তর্জাতিক বিরতির পর প্রিমিয়ার লিগ ফিরছে টটেনহামের ম্যাচ দিয়ে। ম্যান-সিটি চেলসি ম্যাচের আগে আপাতত তাই এটাই রাতের সবচেয়ে বড় আকর্ষণ।

    ওয়েস্টহাম-টটেনহাম
    সন্ধ্যা ৬.৩০

     


    আরও পড়ুনঃ টটেনহামে মরিনহোর যত চ্যালেঞ্জ


    জিদান, মাদ্রিদ, ইন দ্যাট অর্ডার
    ওয়েলস, গলফ, মাদ্রিদ- ইন দ্যাট অর্ডার। রিয়াল মাদ্রিদ ডিরেক্টর মিয়াতোভিচের এই মন্তব্য পতাকায় লিখে ইউরো বাছাই নিশ্চিত হওয়ার পর ওয়েলস সতীর্থদের নিয়ে উদযাপনে মেতেছিলেন গ্যারেথ বেল। রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড বলেছেন পুরো ব্যাপারটা ছিল হাস্যকর, সতীর্থরা মজা পেয়েছেন তাই তিনিও যোগ দিয়েছেন তাদের সঙ্গে। যদিও মাদ্রিদে বেলের আচরণ নিয়ে প্রশ্ন উঠে গেছে। সংবাদ মাধ্যম থেকে সমর্থক- কমবেশি চটেছেন সবাই। ওই ঘটনার পর স্প্যানিশ দৈনিক মার্কা লিখেছে, বেল রিয়াল মাদ্রিদের যোগ্যই নন। আর সমর্থকদের এক অংশ পুরোপুরি চলে গেছেন বেলের বিপক্ষে।  

    যদিও রিয়াল সোসিয়েদাদের সঙ্গের ম্যাচের আগে এই আলোচনা আর উস্কে দিতে চাননি জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচ বলছেন, মাঠের বাইরে বেল কী করেছে সেটা তার ব্যাপার নয়, “মাঠের বাইরে অনেক কিছুই হয়, কিন্তু আমাদের দেখতে হবে মাঠে কি হচ্ছে। মাঠের বাইরে কী হচ্ছে সেটা আমাদের ব্যাপার না।”- লা লিগায় সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের আগে বলেছেন জিদান।

    “সে (বেল) ক্লাবকে অনেক দিয়েছে। আমি শুধুমাত্র খেলার ভেতর থাকতে চাই। মাঠের বাইরে কে কী বলছে সেটা অনেককেই হয়ত আগ্রহী করে তোলে, কিন্তু এই নিয়ে আমার কোনো আগ্রহ নেই।”  

    আপাতত এই বিতর্কের সমাপ্তি তাই এখানেই। ওয়েলসের হয়ে দায়িত্ব পালন শেষে প্রায় মাসখানেক পর আবারও রিয়াল মাদ্রিদের অনুশীলনে ফিরেছেন বেল। সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের জন্য বেলকে স্কোয়াডেও রেখেছেন জিদান। সোসিয়েদাদের পর এই সপ্তাহেই ঘরের মাঠে রিয়াল মাদ্রিদ খেলবে পিএসজির বিপক্ষে। বেল তাই ভালোভাবেই আছেন জিদানের পরিকল্পনায়।

    রিয়ালের মতো বার্সেলোনার অবশ্য এখনও চ্যাম্পিয়নস লিগ নক আউট পর্বের রাস্তাটা পরিস্কার নয়। এর আগে লা লিগায় তাদের প্রতিপক্ষ পয়েন্ট টেবিলের শেষ দল লেগানেস। লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে গেল সপ্তাহে দুই ম্যাচেই পুরো সময় খেলেছেন। বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ন্যু ক্যাম্পে ম্যাচের আগে তাই  লেগানেসের মেসির একাদশে থাকা নিয়েও সংশয় আছে। শীর্ষে থাকলেও প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ সমান পয়েন্ট নিয়ে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বার্সার। পা হড়কানোর সুযোগ নেই, তাই মেসিকে না নামিয়ে ঝুঁকি নেওয়ার পথে কি হাঁটবেন এর্নেস্তো ভালভার্দে?   

    লেগানেস-বার্সেলোনা
    সন্ধ্যা ৬.০০ 
    রিয়াল মাদ্রিদ-রিয়াল সোসিয়েদাদ
    রাত ২.০০ 

    রোনালদোর বিশ্রাম আর কন্তের যৌনশিক্ষা  
    আটালান্টার মাঠে যাচ্ছেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। আগের দুই ম্যাচে কোচ মাউরিসিও সারি তাকে বদলি করিয়েছিলেন। তবে পর্তুগালের বিপক্ষে দুই ম্যাচেই পুরোটা সময় মাঠে ছিলেন রোনালদো। গোলও করেছেন মোট চারটি। এর পর নিজেই জানিয়েছেন তিনি পুরোপুরি ফিট নন।

    সারি অবশ্য রোনালদোর ফিটনেস নিয়ে এই দাবি করে রেখেছিলেন আরও দুই সপ্তাহ আগে। রোনালদোর নিজের কথা টেনে এনে আটালান্টার বিপক্ষে ম্যাচের আগে সারি জানাচ্ছেন, এই ম্যাচে জুভেন্টাসের সঙ্গে যোগ দিচ্ছেন না রোনালদো। “এখানে সত্যতা যাচাইয়ের কিছু নেই। মাঝে মধ্যে রিকভার করার জন্য খেলোয়াড়দের বিশ্রাম প্রয়োজন। মঙ্গলবার ও জানিয়েছে ও ফিট না। আপাতত আমাদের লক্ষ্য ওকে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে ফিরে পাওয়া।”

    জুভেন্টাসের নক আউট পর্ব এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। তবে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে তুরিনের ম্যাচটি এ সপ্তাহেই। সারি বলছেন ওই ম্যাচে খেলার জন্যই রোনালদো আপাতত বিশ্রামে রাখছেন তিনি। তবে এর আগে আটালান্টাকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই জুভেন্টাসের। পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি এই মাঠে ড্র করে গেছে কিছুদিন আগে। ওই ম্যাচের পর গার্দিওলা বলেছেন, আটালান্টার সঙ্গে ম্যাচ খেলা ডেন্টিস্টের কাছে যাওয়ার মতো। সারিও ম্যাচের আগেই গার্দিওলার ওই উক্তির পক্ষে সাফাই গেয়েছেন।

    রোনালদোকে ছাড়া তাই স্বস্তিতে নেই সারি। সিরি আ-তে সারির স্বভাবসুলভ আক্রমণাত্মক ফুটবলও এখনও দেখাতে পারেনি জুভেন্টাস। লিগে ১২ ম্যাচ বিয়াঙ্কোনেরিরা অপরাজিতই আছে, তবে প্রতি ম্যাচেই তাদের জয় পেতে ধুঁকতে হচ্ছে। অন্যদিকে এক পয়েন্ট পিছিয়ে দুইয়ে থাকা ইন্টার মিলানও ছুটছে জুভেন্টাসকে ধরতে।

    ইন্টারের এ সপ্তাহের ম্যাচটা অবশ্য সহজ নয়। তুরিনে ভ্রমণ করতে হচ্ছে নেরাজ্জুরিদের। তোরিনোর বিপক্ষে ম্যাচ আন্তোনিও কন্তের দলের। তবে ওই ম্যাচের আগে অবশ্য কন্তে শিরোনাম হয়েছেন লেকিপকে দেওয়া সাক্ষাৎকারের জন্য। সেখানে কন্তে বলেছেন, খেলোয়াড়দের কোচিং করানোর পাশাপাশি যৌন শিক্ষাও দিচ্ছেন তিনি। মৌসুমের মাঝে খেলোয়াড়দের খাটের আগে মাঠের খেলার কথা মাথার ভেতর ঢুকিয়ে দেওয়ার চেষ্টা কন্তের, "আমি তো খেলোয়াড়দের নির্দেশ দিয়েছি যাতে মৌসুমের মাঝে সঙ্গমে বেশি সময় ব্যয় না করে। আর এমন কিছু নিয়ম অনুসরণ করতে বলেছি যাতে তাদের পরিশ্রম বেশি না হয়। আর বলেছি, স্ত্রীর সঙ্গে সঙ্গমে লিপ্ত হতে। অন্য কেউ হলে পরিশ্রম বেশি যাবে!" কন্তের কথা যে এখন পর্যন্ত তার খেলোয়াড়েরা মেনে চলছেন সেটা ইন্টারের এই মৌসুমের ফর্ম দেখলেই টের পাওয়া যাচ্ছে! তোরিনোর সঙ্গে ধারাটা ঠিক থাকবে তো? না আন্তর্জাতিক বিরতিতে বিগড়ে গেল কন্তের কৌশল?  

    আটালান্টা-জুভেন্টাস
    রাত ৮.০০
    তোরিনো-ইন্টার মিলান
    রাত ১.৪৫