• ইংল্যান্ডের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    ওয়াটলিং-ডি গ্র্যান্ডোমে বে ওভালে নিউজিল্যান্ডের দিন

    ওয়াটলিং-ডি গ্র্যান্ডোমে বে ওভালে নিউজিল্যান্ডের দিন    

    মাউন্ট মঙ্গানুই টেস্ট

    ৩য় দিন শেষে

    ইংল্যান্ড ৩৫৩

    নিউজিল্যান্ড ১৪১ ওভারে ৩৯৪/৬


    প্রথম দুই দিন শেষে মাউন্ট মঙ্গানুই টেস্টে কাউকে খুব একটা এগিয়ে রাখা যাচ্ছিল না। তৃতীয় দিন শেষে এখনও তিনটি ফলের যে কোনোটিই হতে পারে, তবে নিউজিল্যান্ডের হারের সম্ভাবনাই সেখানে সবচেয়ে ক্ষীণ। বে ওভালে লাগামটা আজ অনেকটাই নিয়ে নিয়েছে কিউইরা। সারাদিন ২৫০ রান তুলে হারিয়েছে মাত্র ২ উইকেট। আর তার জন্য বিজে ওয়াটলিংয়ের কৃতিত্বই সবচেয়ে বেশি।

    অনেক দিন ধরেই নীরবে নিজের কাজটা করে চলেছেন ওয়াটলিং, এই সময়ের সেরা উইকেটকিপারদের তালিকায় তার নামটাও শোনা যায় না খুব একটা। তবে আজ আরও একবার দলের প্রয়োজনে চওড়া হয়েছে তার ব্যাট। হেনরি নিকোলসকে নিয়ে আজ দিনের শুরুটা করেছিলেন। সকালের অনেকটা সময় দেখেশুনে কাটিয়ে দিয়েছিলেন দুজন, জুটিতে রান উঠেছিল ৭০ রান। ৪১ রানেই অপ্রত্যাশিত একটা উৎস থেকে উইকেট পেয়ে যায় ইংল্যান্ড। অধিনায়ক জো রুটের অফ স্পিনে এলবিডব্লু হয়ে যান নিকোলস, ফেরেন ৪১ রানে।

    কলিন ডি গ্র্যান্ডোম নেমে তার মতো শুরু করলেন খেলা। ঝুঁকি না নিয়েই দারুণ সব শতে ইংলান্ডকে ব্যাকফুটে ঠেলে দিচ্ছিলেন। ওয়াটলিংয়ের সঙ্গে জুটিতে রান উঠতে শুরু করল দ্রুত। ওয়াটলিং ফিফটি পেলেন ১৪৯ বলে, খানিক পর ডি গ্র্যান্ডোম সেটা পেয়ে গেলেন ৭৩ বলে। জফরা আর্চারকে উড়িয়ে ছয় মারলেন ডি গ্র্যান্ডোম, বে ওভালে দর্শকদের পয়সা উসুল হতে শুরু করেছে। দুজনের জুটিতে রান উঠল ১১৯ রান, চা বিরতির আগে পুরো সেশনটা দুজন অবিচ্ছিন্ন রইলেন। শেষ পর্যন্ত ইংল্যান্ড ব্রেকথ্রু পেল ডম সিবলির দুর্দান্ত ক্যাচে। বেন স্টোকসের অফ স্টাম্পের বাইরের বলটা তাড়া করতে গিয়েছিলেন গ্র্যান্ডোম, গালিতে এক হাত দিয়ে মনে রাখার মতো একটা ক্যাচ ধরলেন সিবলি। ৬৫ রানে ফিরলেন ডি গ্র্যান্ডোম, কিন্তু ইংল্যান্ড এরপর আর হাসার উপলক্ষ পায়নি।

    ওয়াটলিং আর স্যান্টনার একটু একটু করে ম্যাচটা নিয়ে গেছেন রুটদের নাগালের বাইরে। ওয়াটলিং ২৫১ বলে পেয়েছেন নিজের অষ্টম টেস্ট সেঞ্চুরি। এর পরেই একবার আম্পায়ার আউট দিয়েছেন, ওয়াটলিং রিভিউ নিয়ে ব্যাটিং করেছেন। ওদিকে ইংল্যান্ড দুইটি রিভিউ হারিয়ে ফেলেছে আগেই। নিউজিল্যান্ডকে লিড এনে দিয়েছেন দুজন, দিন শেষে অবিচ্ছিন্ন আছেন ৭৮ রানের জুটি গড়ে। ওয়াটলিং ব্যাট করছেন ১১৯ রানে, স্যান্টনারের রান হয়ে গেছে ৩১ । ৪ উইকেট হাতে রেখে কিউইদের লিড হয়ে গেছে ৪১ রানের। সেটা কাল যত বেশি সম্ভব বাড়িয়ে নিতে চাইবেন এই দুজন।