• ইংল্যান্ডের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    বর্ণবাদী মন্তব্য শুনতে হয়েছে ইংলিশ পেসার আর্চারকেও

    ফুটবল মাঠে বর্ণবাদ প্রায় প্রতিদিনই শিরোনামে আসছে। পরশু যেমন ডাচ লিগে এক মিনিট দেরিতে কিক অফ করে ফুটবলাররা বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। এবার ক্রিকেট মাঠেও থাবা ফেলল বর্ণবাদ। ইংলিশ পেসার জফরা আর্চার টুইটারে লিখেছেন, বে ওভালে বর্ণবাদী মন্তব্য শুনতে হয়েছে তাকে।

    নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের টেস্ট দিয়েই মাউন্ট মঙ্গানুইয়ের টেস্ট অভিষেক হয়েছে। ইংল্যান্ডের জন্য সময়টা ভালো যায়নি, শেষ দিনে এসে হেরেছে ইনিংস ব্যবধানে। তবে আর্চার যে অভিযোগ করেছেন, তাতে এই ভেন্যুর অভিষেকেই লাগতে পারে কালো দাগ, ‘দলের হয়ে আজ যখন লড়াই করছিলাম তখন কয়েকটি বর্ণবাদী মন্তব্য শুনতে হয়েছে আমাকে। দর্শকেরা এই কদিনে ছিল অসাধারণ, তবে ওই একজন ছাড়া। বার্মি আর্মি ছিল বরাবরের মতোই দারুণ।’

    আজ স্যাম কারানের সঙ্গে ম্যাচ বাঁচাতে বেশ কিছুক্ষণ লড়াই করেছেন আর্চার, ১৬ ওভার পর্যন্ত ব্যাটিংও করেছেন দুজন। এর পরেই ৩০ রান করে আউট হয়ে গেছেন আর্চার। ঐ সময়েই শুনেছেন বর্ণবাদী মন্তব্য। অবশ্য এ ব্যাপারে বিস্তারিত কিছু আর বলেননি। পরে এক বিবৃতিতে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড বলেছে, এই ঘটনার জন্য তারা আর্চারের কাছে ক্ষমাপ্রার্থী। এক্ষন পর্যন্ত টিভি ক্যামেরায় অপরাধীকে খুঁজে পাওয়া যায়নি। তবে সিসিটিভি ফুটেজ দেখে সনাক্ত করার জন্য সবরকম ব্যবস্থা নেবে বোর্ড। বর্ণবাদের ব্যাপারে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আপসহীন বলে জোর গলায় জানিয়েছে।