• শ্রীলংকার পাকিস্তান সফর
  • " />
    X

     

    পাকিস্তানে টেস্ট খেলতে পূর্ণশক্তির স্কোয়াড নিয়েই যাবে শ্রীলঙ্কা

    পাকিস্তান সফরে টেস্ট সিরিজের জন্য পূর্ণশক্তির স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কা। প্রায় দশ বছরেরও বেশি সময় পর টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানে। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেটার ও ম্যাচ অফিশিয়ালদের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে আর কোনও টেস্ট ম্যাচ হয়নি। 

    দিমুথ করুনারত্নের অধিনায়কত্বে শ্রীলঙ্কা দুটি টেস্ট খেলবে পাকিস্তানের রাওয়ালপিন্ডি ও করাচিতে, যথাক্রমে ১১ ও ১৯ ডিসেম্বর শুরু হবে ম্যাচ দুটি। এ সিরিজ আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। 

    শ্রীলঙ্কা স্কোয়াডে আছেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস, দীনেশ চান্ডিমালরা। নিউজিল্যান্ডের বিপক্ষে দেশের মাটির সিরিজ থেকে একটি পরিবর্তন আছে তাদের দলে- অ্যাকশনজনিত নিষেধাজ্ঞার কারণে খেলতে না পারা আকিলা দনঞ্জয়ার পরিবর্তে দলে এসেছেন পেসার কাসুন রাজিথা। 

    শুরুতে এই টেস্ট সিরিজ হওয়ার কথা ছিল অক্টোবরে, নিরপেক্ষ ভেন্যুতে। তবে সীমিত ওভারের সিরিজ এগিয়ে এনে সেটি পাকিস্তানেই আয়োজন করেছে পিসিবি, নিরাপত্তা ব্যবস্থা দেখাতে। এরপর টেস্ট সিরিজও সেখানে খেলার অনুরোধ করেছিল তারা শ্রীলঙ্কা ক্রিকেটকে। তারই প্রেক্ষিতে টেস্ট ক্রিকেট ফিরতে যাচ্ছে পাকিস্তানে, ফিরছে শ্রীলঙ্কা টেস্ট দলও। 

    ২০০৯ সালে সেই সন্ত্রাসী হামলার পর দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন থেকে বিচ্ছিন্ন ছিল পাকিস্তান। সেই সফরের শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াডে ছিলেন পেসার সুরাঙ্গা লাকমালও। এবারের স্কোয়াডেও আছেন তিনি।

    মাঝে কিছু দল পাকিস্তান সফরে সীমিত ওভারের ক্রিকেট খেলতে গেলেও যায়নি কোনও টেস্ট দল। সেই চক্র ভাঙছে শ্রীলঙ্কা যাওয়ার মধ্য দিয়ে। এর আগে সীমিত ওভারের সিরিজ থেকে প্রায় দশজন প্রথম সারির শ্রীলঙ্কান ক্রিকেটার নিজেদের সরিয়ে নিয়েছিলেন। 

    সামনের বছর পাকিস্তানের সঙ্গে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হওয়ার কথা বাংলাদেশেরও। পিসিবি চায়, শ্রীলঙ্কার মতো সেখানে যাক বাংলাদেশও। এরই মাঝে বাংলাদেশ উইমেন ও অনূর্ধ্ব-১৭ দল খেলে এসেছে সেখানে। তবে সম্প্রতি ইন্ডিয়ান এক্সপ্রেস বিসিবির এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছিল, ক্রিকেটার ও কোচিং স্টাফের সদস্যরা দুই ফরম্যাটের জন্য লম্বা সফরে যেতে রাজি নাও হতে পারেন। 

    শ্রীলঙ্কা অবশ্য দুই ধাপে খেলছে দুই ফরম্যাট। 

    পাকিস্তান সফরের শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াড 

    দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, কুসাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, কুসাল পেরেরা, নিরোশান ডিকওয়েলা (উইকেটকিপার), ওশাদা ফার্নান্ডো, দীনেশ চান্ডিমাল, দিলরুয়ান পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, লাকশান সান্দাকান, লাসিথ এমবুলদেনিয়া, সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, ভিশ্ব ফার্নান্ডো, কাসুন রাজিথা।