• ইংল্যান্ডের নিউজিল্যান্ড সফর
  • " />
    X

     

    স্বস্তির ডাবলে ইংল্যান্ডকে লিড এনে দিলেন রুট

    হ্যামিল্টন টেস্ট

    চতুর্থ দিন শেষে

    নিউজিল্যান্ড ৩৭৫ ও ৯৬/২

    ইংল্যান্ড ৪৭৬


    জো রুটের কাঁধ থেকে একটা বোঝা নেমে যাওয়ার কথা আজ। ফ্যাবুলাস ফোরের একজন হিসেবে তাঁর ব্যাট যেন স্মিথ, কোহলি বা উইলিয়ামসনদের মতো সেভাবে কথা বলছিল কিছুদিন ধরে। প্রথম টেস্টেও রান পানই, এদিকে অধিনায়কত্ব নিয়ে চাপও বাড়ছিল। সব চাপ উড়িয়ে দিয়ে দিলেন আজ জো রুট, ডাবল এঞ্চুরিতে হ্যামিল্টন টেস্টে ইংল্যান্ডিকে এনে দিয়েছেন ১০১ রানের লিড। দিন শেষে উইলিয়ামসন-টেলর অবশ্য সেই লিড কমিয়ে প্রায় সমতায় নিয়ে এসেছেন দুই দলকে। শেষ দিনে ড্রটাই হ্যামিল্টনে সম্ভাব্য ফল, জয় পরাজয়ের জন্য হতে হবে অনেক নাটক।

    অলি পোপকে নিয়ে দিন শুরু করেছিলেন রুট। ২৬৯ রানে ৫ উইকেট নিয়ে দিন শুরু করেছিল ইংল্যান্ড। রুট সেঞ্চুরি পেয়ে গিয়েছলেন কালই, প্রথম সেশনে কোনো উইকেট হারায়নি ইংল্যান্ড। এই সেশনে ১১০ রান তুলেছেন পোপ আর রুট। এর মধ্যে পোপ পেয়ে গেছেন ফিফটি, রুট এগুচ্ছিলেন ডাবল সেঞ্চুরির দিকে। সেটিও পেয়ে গেছেন শেষ পর্যন্ত, ২১২ বলে এসেছে প্রথম ইংলিশ অধিনায়ক হিসেবে নিউজিল্যান্ডে কারও ডাবল সেঞ্চুরির কীর্তি। দেশের বাইরে যা রুটের জন্য প্রথম ডাবল। এর মধ্যে ৪০০ পার করেছে ইংল্যান্ড, সর্বকালের সবচেয়ে বেশি রান করা দশ ইংলিশ ব্যাটসম্যানদের তালিকায়ও ঢুকে গেছেন রুট। ডাবল সেঞ্চুরিটাও এসেছে ঝুঁকিপূর্ণ একটা সিঙ্গেল নিয়ে।

    এরপর ইংল্যান্ড আরেকটু আগ্রাসী হতে গেছে, ওয়াগনারের শর্ট বলে পুল করতে গিয়ে ৭৫ রানে ক্যাচ দিয়েছেন পোপ। তবে রুটের সঙ্গে ১৯৩ রান উঠে গেছে এরই মধ্যেই। স্যান্টনারকে মারতে গিয়ে ক্যাচ তুলে দিয়েছেন রুট, ফিরেছেন ২২৬ রানে। টেস্ট ক্রিকেটে এটাই তাঁর সবচেয়ে দীর্ঘতম ইনিংস।

    এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে ইংল্যান্ড। ওয়াগনার একে একে তুলে নিয়েছে ওকস, আর্চার আর ব্রডকে। ২১ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়েছে ইংল্যান্ড, অলআউট হয়েছে ৪৭৬ রানে। ওয়াগনার পেয়েছেন ৫ উইকেট।

    ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছে নিউজিল্যান্ড। স্যাম কারানের ভেতরের দিকে ঢোকা বলে এলবিডব্লু হয়ে কোনো রান না করেই ফিরে গেছেন জিট রাভাল। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান টম ল্যাথাম ১৮ রান করে ওকসের বলে ক্যাচ দিয়েছেন স্লিপে। তবে দিনের বাকি সময় দেখেশুনে পার করে দিয়েছেন উইলিয়ামসন ও টেলর। উইলিয়ামসন অপরাজিত আছেন ৩৭ রানে, টেলরের রান ৩১।