• লা লিগা
  • " />

     

    ভারান-বেনজেমায় এস্পানিওলের বিপক্ষে সহজ জয় রিয়ালের

    ফুল-টাইম

    রিয়াল মাদ্রিদ ২-০ এস্পানিওল


    সান্তিয়াগো বার্নাব্যুতে এস্পানিওলকে ২-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। গোল করেছেন দুই ফ্রেঞ্চ ফুটবলার রাফায়েল ভারান এবং করিম বেনজেমা। বার্সেলোনার (৩১) চেয়ে ১ ম্যাচ বেশি খেলে ৩৪ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষে উঠে গেল জিনেদিন জিদানের দল।

    এডেন হ্যাজার্ডের ইনজুরির কারণে রিয়ালের একাদশে সুযোগ পেয়েছিলেন ভিনিসিয়াস জুনিয়র। গত মৌসুমে হতাশাজনক রিয়ালের একমাত্র আশার আলো ছিল তার পারফরম্যান্স। কিন্তু এই মৌসুমে যেন একরকম ব্রাত্যই হয়ে গেছেন ভিনিসিয়াস; একাদশ তো দূরে থাক, বেশিরভাগ ম্যাচে স্কোয়াডেও সুযোগ মিলছিল না তার। অবশেষে ফরোয়ার্ডদের ইনজুরির কারণে সুযোগ পেয়েই প্রথমার্ধের পারফরম্যান্স দিয়ে একাদশে সুযোগ পাওয়ার জোর দাবিই যেন জিদানকে জানিয়ে রাখলেন ভিনিসিয়াস।

     

     

    দুর্দান্ত ড্রিবল, ক্ষীপ্রগতি দিয়ে এস্পানিওলের ডিফেন্ডারদের তটস্থ রেখেছিলেন তিনি। কিন্তু আবারও গোলমুখে হতাশ করেছেন ভিনিসিয়াস। প্রথমার্ধে তিনি একাই এস্পানিওল গোলে শট নিয়েছেন ৫বার, কিন্তু গোল আর পাওয়া হয়নি। অবশ্য এস্পানিওল গোলরক্ষক ডিয়েগো লোপেজও ছিলেন দুর্দান্ত। শুধুমাত্র প্রথমার্ধে রিয়ালের তিনটি নিশ্চিত গোল ফিরিয়ে দিয়েছেন সাবেক ‘লস ব্লাঙ্কোস’ গোলরক্ষক। তবে প্রথমার্ধের শেষদিকে আর রিয়ালকে ফেরাতে পারেননি তিনিও। বেনজেমার পাস থেকে অবশেষে লোপেজদুর্গ ভেদ করেন ভারান।

    প্রথমার্ধে পিছিয়ে পড়লেও দ্বিতীয়ার্ধেও লোপেজ ছিলেন অসাধারণ। স্প্যানিশ গোলরক্ষকের জন্যই ব্যবধান বাড়াতে পারেনি রিয়াল, আরেকটু হলে গোল মিসের চড়ামাশুলই দিতে হত জিদানের দলের। কিন্তু ৫০ মিনিটে এস্পানিওল ফরোয়ার্ড উ লেইয়ের শট রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়াকে পরাস্ত করলেও প্রতিহত হয় বারপোস্টে। দ্বিতীয়ার্ধে আক্রমণের খোলস ছেড়ে বেরিয়ে আসা এস্পানিওলের বিপক্ষে প্রতি-আক্রমণে বেশকিছু সুযোগ পেয়েছিল রিয়াল।

    ৭৯ মিনিটে এমনই এক প্রতি-আক্রমণ থেকে এস্পানিওলের কফিনে শেষ পেরেক ঠুকে দেন বেনজেমা। ফেদেরিক ভালভার্দের পাস থেকে লোপেজকে পরাস্ত করেন তিনি। স্প্যানিশ লিগের সর্বোচ্চ গোলদাতার খেতাব 'পিচিচি'র দৌঁড়ে লিওনেল মেসির (৯) চেয়ে এগিয়ে গেলেন বেনজেমা (১১)। ২-০ গোলে জিতলেও পুরোপুরি নির্ভার থাকতে পারছেন না জিদান। ম্যাচের শেষদিকে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে ফার্ল্যান্ড মেন্ডি। ভ্যালেন্সিয়ার বিপক্ষে নিজেদের পরের ম্যাচে লেফটব্যাক শঙ্কায় পড়তে হবে রিয়ালকে। মার্সেলোর ইনজুরি, মেন্ডির বহিষ্কারাদেশের কারণে মেস্তায়ায় হয়তো রিয়ালের একাদশে দেখা যেতে পারে সদ্যই ইনজুরি থেকে ফেরা নাচো ফার্নান্দেজকে।