• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    সিএসএ-র নতুন ডিরেক্টর অফ ক্রিকেট পদে প্রায় চূড়ান্ত স্মিথ

    ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর অফ ক্রিকেট পদে কাজ করতে নীতিগতভাবে সম্মত হয়েছেন সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ- আজ এক সংবাদ সম্মেলনে এমন জানিয়েছেন সিএসএ-র প্রেসিডেন্ট ক্রিস নেনজানি। গত মাসে এই পদের জন্য সাক্ষাতকার দিলেও পরে অনাগ্রহ দেখিয়েছিলেন স্মিথ। এর আগে এই পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কোচ করি ফন জিল, যাকে বরখাস্ত করা হয়েছিল। শনিবার এক সংবাদ সম্মেলনে সিএসএ প্রেসিডেন্ট বলেছেন, পরের সপ্তাহের বুধবারের মধ্যেই স্মিথের সঙ্গে চুক্তি হয়ে যাবে তাদের।

    এদিকে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ডক্টর জ্যাক ফলকে। এর আগে অসদাচরণের অভিযোগে বরখাস্ত করা হয়েছিল আগের প্রধান নির্বাহী থাবাং মোরোইকে। ফলের নিয়োগ কার্যকর হয়ে যাবে ঘোষণার সঙ্গে সঙ্গেই। এর আগে সিএসএর প্রধান হিসেবে কাজ করা ফল বর্তমানে সুপারস্পোর্ট পার্ক ভিত্তিক ফ্র্যাঞ্চাইজি টাইটানসের প্রধান নির্বাহী। 

    সাংবাদিকদের অ্যাক্রিডিটেশন প্রত্যাহার করে সমালোচনার মুখে পড়া মোরোইকে শুক্রবার বরখাস্ত করা হয়েছিল। সাংবাদিকদের সঙ্গে প্রধান নির্বাহীর এমন আচরণের সঙ্গে ঘরোয়া ক্রিকেটের কাঠামো, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে নির্বাচক প্যানেলের অনুপস্থিতিতি, সিএসএর দেনাসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে তোপের মুখে আছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। 

    এই ডামাডোলের মাঝে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের ইতি টেনেছে তাদের টাইটেল স্পন্সর স্ট্যান্ডার্ড ব্যাংক। এর আগে অন্য স্পন্সররাও অচলাবস্থা নিরসনের বোর্ড প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহীকে সরে যেতে অনুরোধ করেছিল। 

    ইংল্যান্ডের সঙ্গে দক্ষিণ আফ্রিকার সিরিজ নিয়েও তৈরী হয়েছে ধোঁয়াশা। বক্সিং ডে টেস্টসহ চার টেস্টের সিরিজ খেলতে ইংল্যান্ডের যাওয়ার কথা দক্ষিণ আফ্রিকায়। এ সিরিজের জন্য ১৭ জনের স্কোয়াডও ঘোষণা করে দিয়েছে ইংল্যান্ড।